২৬ এপ্রিল, ২০২৪

Group: জার্মানির ভাগ্য জাপানের হাতে, স্পেনও ছেড়ে কথা বলবে না
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-01 17:45:00   Share:   

প্রসূন গুপ্ত: সুবিশাল কিছু অঘটন ঘটায় বিদায় নিয়েছে কোনও নামী দল, এমন ঘটনা এখনও দেখা যায়নি। তবে কে বেশি শক্তিধর কার শক্তি কম, এই প্রশ্নের উত্তর খোঁজা এবারের বিশ্বকাপে (Qatar World Cup 2022) সম্ভব নয়। কাতার ব্যতীত প্রতি দল তাদের সেরা খেলা দেখানোর চেষ্টা করছে। ফলস্বরূপ লিগ রাউন্ডে তাবড় তাবড় দল নাস্তানাবুদ হয়েছে তথাকথিত ছোট দলের কাছে। কে জানতো সৌদির কাছে পরাজিত হবে আর্জেন্টিনা বা জাপান হারিয়ে দেবে জার্মানিকে (Japan versus Germany)।

অঘটন অনেক হয়েছে এবং এটা পরিষ্কার কেউ বেড়াতে আসেনি কাতার বিশ্বকাপে। অস্ট্রেলিয়া ব্যতীত বাকি এশিয়ান দলগুলি মোটামুটি বিদায় নিয়েছে। কিন্তু ফিফার কাছে বার্তা গিয়েছে যে আগামীতে এরাই সেরা হওয়ার দাবিদার হবে। আফ্রিকা তারই মধ্যে খানিক ম্রিয়মান। মরক্কো বা সেনেগাল ছাড়া পরের রাউন্ডের বলার মতো কে আছে? লাতিন আমেরিকার দেশগুলি ভালো খেললেও পরের দিকে আলোচনা করার মতো আর্জেন্টিনা ও ব্রাজিল রয়েছে।

বৃহস্পতিবার শেষ বেলায় বা আমাদের ঘড়িতে যখন শুক্রবার, তখন জাপানের সঙ্গে স্পেনের রাউন্ডের শেষ খেলা। অন্যদিকে জার্মানির সঙ্গে কোস্টারিকার। শেষ ম্যাচে স্পেনের বিরুদ্ধে জার্মানি যা খেলেছে, তাতে কোস্টারিকা হয়তো তাদের কাছে সমস্যা হবে না। কিন্তু এই কোস্টারিকা আচমকা গোল করে জাপানকে না হারালে জার্মানির ভাগ্য আগের দিনই নির্ধারিত হয়ে যেত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান ছিল জার্মানির মিত্র। দুটি দেশকেই যুদ্ধের পর ভঙ্গুর অবস্থায় দেখা গিয়েছিল। কিন্তু জেদি এই দুই দেশ দ্রুত নিজেদের ফের বিশ্বমাঝে অন্যতম শ্রেষ্ঠত্বের দাবিদার করে তুলেছে। আজ রাতে জাপানকে হারতে হবে প্রাক্তন বন্ধুকে পরের রাউন্ডে পাঠানোর জন্য। কিন্তু ১৯৪৫-এ তারা তো হারেনি।

স্পেন অন্যতম শক্তিধর ফুটবল দল। কিন্তু তারা আজ জান লড়িয়ে দেবে পরের রাউন্ডে শীর্ষে থাকার জন্য। কার্যত জার্মানিকে তাকিয়ে থাকতে হবে জাপানের পরাজয়ের দিকে এবং অবশ্যই লাতিন শক্তিকে হারাতে হবে। নজরে কিন্তু রাত সাড়ে ১২টা।



Follow us on :