২৬ এপ্রিল, ২০২৪

France: ডেনমার্কের বিরুদ্ধে ২-০ গোলে জয়, প্রথম দল হিসাবে শেষ ১৬য় ফ্রান্স।
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-27 12:22:11   Share:   

হীরক বোস: ২০১৮ র রাশিয়া বিশ্বকাপে (Russia World Cup 2022) এক তারকা জন্ম নিয়েছিল। ২২শে কাতারের (Qatar WorldCup2022) মঞ্চে রাজত্ব শুরু এমবাপের (Mbape)। মেসি-রোনাল্ডো (Messi- World Cup) যুগের শেষ হতে চলেছে নিজের গতি আর স্কিল দিয়ে সেই জায়গা পূরণ করছেন ফরাসি তারকা। সিআর সেভেন ভক্ত এমবাপের দৌড় মুগ্ধ করছে ফুটবল অনুরাগীদের।

জোড়া গোল করে ড্যানিস ডিনামাইট ফাটালেন এমবাপে। ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের প্রথম দল হিসাবে শেষ ১৬ য় জায়গা করে নিলো ফ্রান্স। বিশ্বকাপের শুরুতে চোটের জন্য বেনজিমা ছিটকে গেলেও তার অভাব কোনভাবেই মাঠে বুঝতে দিচ্ছেন না গ্রিজম্যান, ডেমবালে, এমবাপেরা।

সামনে জিরুকে রেখে ৪-২-৩-১ ছকে ডেনমার্কের বিরুদ্ধে দল সাজিয়েছিল দিদিয়ার দেশ। তবে প্রথমার্ধে ডেনমার্কের টাফ ফুটবল কিছুটা অস্বস্তিতে ফেলেছিল ফরাসিদের। তবে ম্যাচের বয়স যত এগোতে থাকে ততই মাঝমাঠের দখন নিয়ে নেয় ফ্রান্স। সঙ্গে লেফ্ট উইং দিয়ে এমবাপের দৌড়। বেশ কিছু সুযোগ পেলেও সেগুলো নষ্ট করেন জিরু। তবে দ্বিতীয়ার্ধে ডেনমার্কও নিজেদের গুছিয়ে নিয়ে অ্যাটাকিং থার্ডে লোক বাড়াতে থাকে। আক্রমণ প্রতিআক্রমণে খেলা তখন জমজমাট।

উল্টোদিকে, মাঝমাঠে বল হোল্ড করছেন গ্রিজমান আর উইং স্ট্রেচ করে আক্রমনকে আারো ধারালো করছে এমবাপে। ৬১ মিনিটে তার ফলও পেলো ফ্রান্স। গোল করে ফরাসিদের এগিয়ে দেন এমবাপে। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ফ্রেঞ্চ ডিফেন্স। ম্যাচের ৬৯ মিনিটে গোল করে ডেনমার্ককে সমতায় ফেরান ক্রিস্টনসেন। এরপরেই জিরুকে তুলে থুরামকে নামিয়ে দেন ফ্রান্স কোচ। আর ড্যানিস ডিফেন্সে তখন ফরাসি বিপ্লব শুরু করে দিয়েছেন এমবাপেরা। ম্যাচের ৮৬ মিনিটে ফ্রান্সের হয়ে জয়সূচক গোলটি আসে সেই এমবাপের পা থেকেই।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এক ম্যাচ বাকি থাকতেই নকআউটে কোয়ালিফাই করলো ফ্রান্স। আর এমবাপে ঝড় রোজই মুগ্ধ করছে ফুটবল প্রেমিদের। ২ ম্যাচে ৩ গোল করে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে এগিয়ে চলেছেন পিএসজি তারকা।


Follow us on :