ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
FIFA-World-Cup-organisers-qatar-imposes-various-rules-and-regulation-for-foreign-tourists-during-world-cup
FIFA: সাবধান! কাতার মহিলাদের খোলামেলা পোশাক পরলেই বিপদ, আর প্রকাশ্যে চুমু নৈব নৈব চ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-17 19:28:59


এবার বিশ্বকাপ ফুটবলের আয়োজক সংস্থা কাতার (Qatar World Cup)। পশ্চিম এশিয়ার এই দেশে নাগরিক নিয়ম বড় বালাই। বিশেষ করে মহিলাদের জন্য, এবং সঙ্গী পুরুষ থাকলে প্রশাসনের কড়া নজরদারি চলে নাগরিকদের উপর। সেই নিয়মের বেড়াজালে পড়তে চলেছেন বিশ্বকাপ দেখতে আসা বিদেশী পর্যটকরাও (Foreign Tourist)। আন্তর্জাতিক এক সংবাদ মাধ্যম বিশ্বকাপ (World Cup 2022) আয়োজক কমিটির এক সদস্যকে উদ্ধৃত করে এই দাবি করেছে। জানা গিয়েছে, কাতারে মহিলারা খোলামেলা পোশাক পরতে পারেন না। তেমনই বিদেশী পর্যটক কোনও খোলামেলা পোশাক পরতে পারবেন না। প্রকাশ্যে ঘুরলে হাঁটু পর্যন্ত ঢেকে রাখতে হবে, খোলা রাখা যাবে না কাঁধও। অর্থাৎ অফ শোল্ডার পোশাক (Dress Code), কোনওভাবেই কাতারে পরতে পারবেন না বিদেশী মহিলারা।

এই নিয়মের অন্যথা হলে জেল পর্যন্ত হতে পারে নিয়ম ভঙ্গকারীদের। জানা গিয়েছে, শুধু স্টেডিয়ামের বাইরে নয় সে দেশের যেকোনও জনবহুল স্থান, এমনকি স্টেডিয়ামের ভিতরেও মহিলাদের এই নিয়ম পালন করতে হবে। স্টেডিয়ামের ভিতর কে কী করছেন বা কী পোশাক পরছেন, তা তদারকিতে প্রত্যেক স্টেডিয়ামে বিশেষ ক্যামেরা বসিয়েছেন আয়োজকরা। বিশেষ কোনও পোশাক পরার হুলিয়া জারি না থাকলেও, খোলামেলা পোশাক পরলেই কাতারে আইনি পদক্ষেপ অবশ্যসম্ভাবী। এমনটাই জানিয়েছে ওই সংবাদমাধ্যম।

এই বিধিনিষেধ প্রসঙ্গে বিশ্বকাপ আয়োজক সংস্থা তথা বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার বক্তব্য স্পষ্ট। তারা জানিয়েছে, দর্শকরা চাইলে ইচ্ছানুযায়ী পোশাক পরতে পারেন। কিন্তু তাঁদের কাছে অনুরোধ, আয়োজক দেশের আইনের কথা মাথায় রেখে যাতে তাঁরা পোশাক বাছেন।

পাশাপাশি বান্ধবী বা স্ত্রীকে নিয়ে বিশ্বকাপ দেখতে গেলেও বিশেষ বিধিনিষেধের মধ্যে পড়বেন বিদেশী পর্যটকরা। রাস্তায় তাঁরা বান্ধবী বা স্ত্রীয়ের হাত ধরে হাঁটতেই পারেন। কিন্তু প্রকাশ্যে জড়িয়ে না ধরাই ভাল। প্রকাশ্যে স্থানে চুম্বন সে দেশে একেবারে নিষিদ্ধ। তাই প্রিয় দলের আনন্দে যাতে বান্ধবী বা স্ত্রীকে চুমু খেয়ে বসবেন না তাহলেই বিপদ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন