২৭ এপ্রিল, ২০২৪

Messi: বিশ্বকাপে গুরুকে ছুঁয়েছে শিষ্য, কিন্তু মেসি কি পারবে মারাদোনাকে ছাপিয়ে যেতে?
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-27 18:46:47   Share:   

একজন ফুটবলের ঈশ্বর। অন্যজন ফুটবলের রাজকুমার। ফুটবল (Football Worls Cup 2022) যদি শিল্প হয় তবে দু'জনেই সেরা শিল্পী। একজনের ছেড়ে যাওয়া সিংহাসনে বসেছেন অন্যজন। একজন দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন। কাতারে কাপ জিততে অন্যজনের দিকে তাকিয়ে গোটা দেশ। দিয়েগো আর্মান্দো মারাদোনা (Diego Maradona) আর লিও মেসিকে (Lionel Messi) একবিন্দুতে এনে দাঁড় করিয়েছে কাতার বিশ্বকাপ।

আরও স্পষ্টভাবে বললে আর্জেন্টিনা বনাম মেক্সিকো ম্যাচ। ১৯৮২তে বিশ্বকাপ অভিযান শুরু হয়েছিল মারাদোনার। ৮৬ মেক্সিকো বিশ্বকাপ শুধু মারাদোনার। ১৯৯০ তে চোটে জেরবার হয়েও দলকে ফাইনালে তুলেছিলেন। আর চার বছর পর ডোপিং বিতর্কে মাঝপথেই ফিরে আসতে হয় তাঁকে। মোট ২১টি ম্যাচে ৮ গোল করেছেন দিয়েগো।

অন্যদিকে, মেসির কাপ অভিযান শুরু হয় ২০০৬ সালে। কাতারে নিজের পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমেছেন মেসি। ২১টি ম্যাচে তাঁর গোলসংখ্যা ৮। ছুঁয়ে ফেলেছেন দিয়েগোকে।

মারাদোনা যখন কোচ হয়েছিলেন মেসি তখন বল পায়ে কোচের স্বপ্ন সত্যি করতে ছুটে চলেছেন।কোচ-ফুটবলারের যুগলবন্দির ছবি ফুটবল প্রেমীদের মনের আর্কাইভে রয়ে গিয়েছে আজও। আর একটা গোল করলেই বিশ্বকাপে মারাদোনার গোলকে টপকে যাবেন লিও। কুড়ির নভেম্বরেই প্রয়াত হয়েছিলেন মারাদোনা। উপর থেকে তিনিও নিশ্চয় আশীর্বাদ করবেন মেসিকে।

উল্লেখ্য, বিশ্বকাপে রোনাল্ডোরও গোল সংখ্যা ৮। যদিও ক্রিশ্চিয়ানো বিশ্বকাপে ১৮টি ম্যাচ খেলে ৮টি গোলের রেকর্ড গড়েছেন।


Follow us on :