২৬ এপ্রিল, ২০২৪

Brazil: স্বপ্নভঙ্গ হতেই ইস্তফা 'এক কথার মানুষ' তিতের, নেইমারেরও অবসর নিয়ে ইঙ্গিত
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-10 13:53:49   Share:   

পরপর দু'বার, কোয়ার্টার ফাইনাল (Quarter Final) থেকেই বিদায় ব্রাজিলের। ২০১৮-র পর কাতার বিশ্বকাপেও শেষ ৮-র গণ্ডি পেরোতে ব্যর্থ সেলেকাওরা (Brazil)। যদিও এবার প্রথম থেকেই হেক্সা অর্থাৎ ষষ্ঠবার বিশ্বকাপ জিততে মাঠে নেমছিল তিতের দল। গ্রুপ লিগ থেকে কোয়ার্টার ফাইনাল অবধি সাম্বা দৌড় মসৃণ হলেও, ব্রাজিলকে থমকে যেতে হয় শেষ আটে। শুক্রবার অতিরিক্ত সময়ে গোল করেও, সেই গোল ধরে না রাখতে পারার ব্যর্থতায় টাই ব্রেকারে ক্রোয়েশিয়ার (Croatia) কাছে হেরে কাতারকে বিদায় জানায় হলুদ-সবুজ জার্সি। আর বিশ্বকাপের এই ব্যর্থতার পরেই অবসর নিয়ে বড়সড় সম্ভাবনার কথা জানিয়ে দিলেন নেইমার (Neymar)।

শুক্রবার রাতের ম্যাচে এডুকেশন সিটি স্টেডিয়ামে ২-৪ গোলে পেনাল্টিতে হেরে যাওয়ার পর কান্নায় ভেঙে পড়েন ব্রাজিল ফুটবলের পোস্টার বয়। টিভি ক্যামেরা বারবার ধরছিল সেই দৃশ্য, সতীর্থ থিয়েগো সিলভা এসে তাঁকে থামানোর চেষ্টা করেন। পুরো হলুদ-সবুজ জার্সি বিশ্বাসই করতে পারছিল না যে, ব্রাজিল হেরে গিয়েছে। বিশ্বাসই অতিরিক্ত সময়ের ৩০ মিনিটে চার বছরের লড়াই শেষ।

এদিকে, কাতার বিশ্বকাপ নেইমারের তৃতীয় বিশ্বকাপ। এখনও পর্যন্ত ঠোটের সঙ্গে তাঁর কাপের দূরত্ব ঘোচেনি। এখনও ট্রফি অধরা থাকায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবস্রের ইঙ্গিত নেইমারের গলায়। এরপর তিনি আবার কবে ব্রাজিলের জার্সি পরবেন তা স্পষ্ট নয়।

অপরদিকে, ৬ বছরের সম্পর্ক ছিন্ন করে বিশ্বকাপ থেকে বিদায় নিতেই ব্রাজিল কোচের পদ ছাড়লেন তিতে। শুক্রবার ম্যাচের পর সাংবাদিক বৈঠকে এসে নিজের সিদ্ধান্তের কথা জানান ব্রাজিলের ঘরোয়া ফুটবলের অন্যতম সফল এই কোচ। তাঁর কোচিংয়ে ২০১৮ এবং ২০২২— দু’বারই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ব্রাজিল।

ম্যাচ শেষে সাংবাদিকদের সামনে এসে তিতে বলেন, 'এই হার মেনে নেওয়া যন্ত্রণার। আমি এবার একটু শান্তিতে থাকতে চাই। আমাকে যতটুকু দায়িত্ব দেওয়া হয়েছিল, তা শেষ হয়েছে। দেড় বছর আগেই বলেছিলাম বিশ্বকাপের ফল যা-ই হোক, আমি আর দায়িত্বে থাকব না। দু’রকম কথা আমি বলি না। কোনওরকম নাটক করে পদে থাকার ইচ্ছেও আমার নেই। যাঁরা আমাকে চেনে, তাঁরা জানে আমি এক কথার মানুষ।'



Follow us on :