২৬ এপ্রিল, ২০২৪

Brazil: মরুশহরে সাম্বা শিল্প, সার্বিয়াকে ২-০ গোলে হারালো ব্রাজিল
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-25 11:17:54   Share:   

হীরক বোস: কাতার থেকে কোপাকাবানা হয়ে কলকাতা মহাবিশ্বের আস্ত একটা গ্রহ তখন রাত জাগছে। তখনই ফুটবলের সবুজ ঘাসের ক্যানভাসে দ্য ভিঞ্চির তুলির আঁচড় দিচ্ছে সাম্বার দেশ। যার শুরুটা ছিল একটু আশ্চর্যের।

ব্রাজিলের ৯ নম্বর জার্সি একটা ঐতিহ্য বহন করে চলেছে। তা সে রোমারিও হোক বা রোনাল্ডো। গত বিশ্বকাপেও এই ৯ নম্বর জার্সিটা পরে মাঠে নেমেছিলেন গ্যাব্রিয়াল জেসাস। কিন্তু এই বিশ্বকাপে তার জার্সি নাম্বার বদলে গিয়ে ১৮। আর তিতের দলে তার জায়গা হয়েছে রিজার্ভ বেঞ্চে। কিন্তু কেন? 'ব্রাজিলিয়ান নাইন' তাহলে কে? লাইনআপে চুলে সাদা কালার করা ছেলেটাকে দেখে কেউ কি বুঝতে পেরেছিল নতুন এক তারকা জন্ম নিতে চলেছে?

রিচার্লিসনের সঙ্গে রিপিনহাকে সামনে রেখে অ্যটাকিং মিডে নেইমারকে রেখে দল সাজিয়েছিল তিতে। যাদের বল সাপ্লাই দেওয়ার দায়িত্ব পিছনে থাকা ক্যাসেমেরোর। নিজের গতি দিয়ে বাঁ দিকের উইংটাকে সচল রেখেছিলেন ভিনিসিয়াস জুনিয়ার। তবে বিক্ষিপ্ত কিছু সুযোগ ছাড়া প্রথমার্ধে সেভাবে খোলস ছেড়ে বেরতে দেখা গেলো না সেলেকাওদের। নেইমারও ঠিক নেইমারসুলভ খেলা উপহার দিতে পারেননি। এদিকে, থিয়াগো সিলভা, ডিলানোদের ডিফন্সকে সেভাবে কোন পরীক্ষার মুখে ফলতে পারেনি সার্বিয়া।

দ্বিতীয়ার্ধে শুরু হয়ে গেলো সাম্বার আক্রমনাত্মক ঝাঁজ। দীর্ঘ একঘন্টার অপেক্ষার পর অবশেষে এলো গোল। নেইমারের বল থেকে ভিনিসিয়াসের শট সার্বিয়ার গোলরক্ষক সেভ দিতেই ফিরতি বল ফাঁকায় দাঁড়িয়ে থাকা রিচার্লিসন খুব সহজেই জালে জড়িয়ে দেন। ঠিক তার ১০ মিনিট পরেই আসলো বিশ্বকাপের অন্যতম সেরা গোলটা, সেই রিচার্লিসনের পা থেকেই। ভিনিসিয়াসের থ্রু ধরে দুরন্ত সাইডভলিতে গোল ব্রাজিলের নতুন নাম্বার নাইনের। দুটো গোলই নয় সেলেকাওদের দুটো শট পোষ্টে লেগেও ফিরে আসে। ম্যাচের বয়স যখন ৮০ মিনিট নেইমার, রিচার্লিসনদের তুলে নিয়ে গ্যাব্রিয়াল জেসাসকে নামিয়ে দেন তিতে। ভিনিসিয়াসের গতিময় ফুটবল তখন রীতিমতো ছেলেখেলা করছে সার্বিয়ার ডিফেন্সকে নিয়ে। তবে গোলরক্ষকের প্রচেষ্টার জন্য আর গোলসংখ্যা বাড়াতে পারেনি ব্রাজিল।

ব্যক্তিকেন্দ্রিক ফুটবল নয়, দলগত প্রচেষ্টায় সাম্বার শিল্প ধরা দিলো মরুশহরে। যা দেখে চোখ জুরিয়ে গেলো ফুটবল ভক্তদের।


Follow us on :