০৮ মে, ২০২৪

FIFA: আমার সাপোর্ট মরোক্কোকে, এই বিশ্বকাপে নজরকাড়া কৃষ্ণাঙ্গরা! লিখলেন মন্ত্রী বেচারাম
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-13 16:42:57   Share:   

কাতার বিশ্বকাপ মন্ত্রী বেচারাম মান্নার চোখে। খেলা দেখে কী লিখলেন তিনি

এবারের বিশ্বকাপ (World Cup 2022) লক্ষ্য করেছেন কি আপনারা? আফ্রিকানরা দুর্দান্ত খেলায় মন ভরিয়ে দিয়েছে। আমি জন্ম থেকে অসম্ভব কালো। প্রতিবেশীরা বলতো, আমি কোনও আফ্রিকার (Africa) দেশ থেকে এসেছি। ভুল করে নাকি আমার বাংলায় জন্ম হয়েছে। আমি হাসতাম, কখনও রাগ বা অভিমান করিনি। রাগ করে কি হবে? বলতাম, কালোই দুনিয়ার আলো। আমি ছেলেবেলায় পেলেকে সিনেমায় দেখে খুব আকৃষ্ট হয়েছিলাম। শুনেছিলাম, ব্রাজিলের (Brazil) অধিবাসী হলেও আদতে তাঁর পূর্বপুরুষরা আগে আফ্রিকায় থাকতো তাই নাকি এতো কালো।

এর অবশ্য এক ইতিহাস আছে। ইংরেজ, ফরাসি, পর্তুগিজ, স্প্যানিশ, ডাচরা সাম্রাজ্যবাদী দেশ ছিল। এরা বিভিন্ন দেশ দখল করেছিল। স্প্যানিশরা দখল নিয়েছিল লাতিন আমেরিকা ও মেক্সিকো। ব্রিটিশরা এশিয়া ও আফ্রিকার। ফরাসিরা আফ্রিকার উত্তর ভাগের। ডাচরা দক্ষিণ আফ্রিকা ও সুরিনামের। পর্তুগিজরা সারা বিশ্বের বিভিন্ন দেশের দখল নিয়েছিল তার মধ্যে ব্রাজিল, শ্রীলংকা ও গোয়া অন্যতম। এই দেশগুলি ওই সমস্ত দেশে আদিবাসী এবং আফ্রিকানদের তুলে এনে তাদের উপর অত্যাচার করে দেশ চালাতো। এদের ক্রীতদাস করে রাখা হয়েছিল। তাঁদের বংশধররা আজকের কেউ এমবাপে, কেউ র‍্যাশফোর্ড ইত্যাদি।  আজ ইউরোপের কিংবা আর্জেন্টিনা বাদে প্রতিটি দেশেই কালোরাই মাঠ কাঁপাচ্ছে। এই ইতিহাস জানতে হবে।

আজ আফ্রিকা দখল না করলেও বেলজিয়াম, জার্মানি, পোল্যান্ড, সুইৎজারল্যান্ডেও কালো খেলোয়াড়রা স্থান পেয়েছে। তাঁদের নিয়ে আসা হয়েছে আফ্রিকার বিভিন্ন দেশ থেকে।আমেরিকার যে কোনও খেলায় আজ কালোদেরই দেখা যায়। আমি প্রথম থেকেই আফ্রিকার সমস্ত দেশকে এই বিশ্বকাপে সমর্থন করেছি। একে একে মরক্কো ছাড়া সব বিদায় নিলেও দায়িত্ব নিয়ে বলতে পারি আগামী বিশ্বকাপে অনেক দল কোয়ার্টার থেকে সেমিফাইনাল খেলবে। চ্যাম্পিয়নও হবে।

আমার দল এখন মরোক্কো, দুর্দান্ত খেলছে। গোলরক্ষক, ডিফেন্স থেকে ফরওয়ার্ড প্রতিটি বিভাগে চমৎকার বোঝাপড়া নিয়ে খেলছে। টোটাল গেম বলতে যা বোঝায় সেটাই। ফ্রান্সের সঙ্গে পরের ম্যাচ। ফ্রান্স এই মুহূর্তে বিশ্বকাপের অন্যতম দাবিদার হলেও, কাজটা সোজা হবে বলে মনে করি না।


Follow us on :