ব্রেকিং নিউজ
Ghulam-Nabi-Azad-quits-congress-and-send-resignation-to-sonia-gandhi
Ghulam Nabi: কংগ্রেস থেকে আজাদ হলেন গুলাব নবী, সোনিয়া গান্ধীকে পাঠালেন দলত্যাগের চিঠি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-26 12:51:24


প্রসূন গুপ্ত: জল্পনাটা ছিলই, সেটাই অবশেষে বাস্তবে পরিণত হল। অনেকদিন ধরেই রাজীব-নরসিমার আমলের ফ্রন্টলাইনে থাকা একঝাঁক কংগ্রেস নেতা গান্ধী পরিবারের উপর ক্ষুব্ধ হয়েছিলেন। তাঁরা তো দলের অন্দরে বিদ্রোহী গোষ্ঠী হিসাবে পরিগণিত। গুলাম নবী একা নয়, এর মধ্যে আনন্দ শর্মা, কপিল সিব্বল ইত্যাদিও রয়েছেন। ২০১৪ এবং পরে ২০১৯-এ কংগ্রেসের পরাজয়, একইসঙ্গে বিরোধী দলের তকমা না থাকায় এঁরা দলের হাইকমান্ডকেই দায়ী করছিলেন। তাঁদের বক্তব্য, 'সোনিয়া অসুস্থ কিন্তু তাঁকেই জোর করে সভানেত্রীর পদে রাখা হচ্ছে।' এছাড়া সোনিয়ার বিকল্প মানেই রাহুল। যদিও রাহুল বা সোনিয়া বা গান্ধী পরিবারের প্রতি তাঁদের আনুগত্যের অভাৱ ছিল না। কিন্তু আজাদরা বারবার সতর্ক করে জানিয়েছিলেন যে, রাহুল দায়িত্ব নিক। কিন্তু কংগ্রেস চাইছে রাজীব বা ইন্দিরার মতো দেশজুড়ে আন্দোলন শুরু করুন তিনি। ক্ষেত্র বিশেষে দেখা গিয়েছে, রাহুলের ধৈর্য্য কম এবং মাঝেমধ্যেই তিনি দেশের বাইরে চলে যান। দলের মুখ যদি বিপদের সময়ে দলের কর্মীদের পাশে থেকে তাদের চাঙ্গা না করেন তবে বিজেপির মতো মহাশক্তিকে রাখা অসম্ভব।

আনন্দদের মতে কোনও বিষয়টাই পরিষ্কার হচ্ছে না। পুরাতনদের আমল না দিয়ে রাহুল কিছু স্তাবক নিয়ে চলতেই পছন্দ করেন। তরুণ প্রজন্মের মধ্যে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কিংবা সচিন পাইলটকেও কোনও দায়িত্ব দেওয়া হয়নি। ক্ষোভে দল ছাড়েন জ্যোতিরাদিত্য, দল ছাড়েন কপিল সিব্বল। এবারে দল ছাড়লেন গুলাম নবী আজাদ। অন্দরে এমন কথাও উঠেছে যে ন্যাশনাল হেরাল্ড-কাণ্ডে মস্ত চাপ রয়েছে গান্ধী পরিবার, সেই কারণেই কি তাঁরা বিজেপিকে খোলা মাঠে খেলতে দিচ্ছেন?

দল ছাড়ার আগে গুলাম তাঁর জম্মু-কাশ্মীরের বিশেষ দায়িত্ব ছেড়েছেন, দায়িত্ব ছেড়েছিলেন আনন্দ শর্মাও। এবারে আনন্দ কবে দল ছাড়েন সেটাই দেখার। অবশ্য অন্য একটি কথাও দিল্লির রাজনীতির অলিন্দে ঘুরছে, গুলাম নাকি ক্রমশই মোদী ঘনিষ্ঠ হয়ে পড়েছিলেন। যদিও বর্তমান বিজেপিতে একজনও মুসলিম সাংসদ নেই, নেই কোনও মন্ত্রীও। ফলে গুলাম বিজেপিতে গেলে কি কোনও সুবিধা পাবেন? উত্তর পাওয়া যাচ্ছে, যথেষ্ট বয়স হয়েছে আজাদের, ইন্দিরার আমলের নেতা তিনি। এরপর যদি শেষ ইনিংসে যদি রাজ্যপালের কোনও দায়িত্ব কোনও রাজ্যে পাওয়া যায় মন্দ কি? সমস্তটাই আপাতত জল্পনাই।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন