২৭ এপ্রিল, ২০২৪

Modi: বিজেপি নেতৃত্ব হাসছে, লোকসভা ভোটের একবছর আগে বিরোধীরা কি ছন্নছাড়া
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-22 16:56:15   Share:   

প্রসূন গুপ্ত: নরেন্দ্র মোদী হাসছেন। সম্প্রতি রাহুল গান্ধী কেরালা থেকে কাশ্মীর অবধি পদযাত্রা করলেন। রাহুল যে এলাকার উপর দিয়ে হেঁটেছেন, নিঃসন্দেহে প্রচুর ভিড় হয়েছিল। কপালে ভাঁজ পড়েছিল বিজেপি দলের। তারা ভেবেছিল কংগ্রেস প্রচুর মাইলেজ পেয়ে গেল এই সম্প্রীতি যাত্রায়। বাস্তবিকই ভাবা সম্ভব। প্রায় দুটি অধ্যায়ে ক্ষমতার শীর্ষে চলে গিয়েছিল মোদী বাহিনী। দ্রব্যমূল্য বৃদ্ধি থেকে যথার্থই সমস্যায় আম জনতা। কিন্তু পট বদলে গেল সাম্প্রতিক তিন রাজ্যর নির্বাচনের ফলাফলে। ত্রিপুরায় ফের ক্ষমতায় বিজেপি এবং অন্য দুই রাজ্যের জোট সরকারে তারাই। প্রচারে ছিলেন স্বয়ং নরেন্দ্র মোদী।

অমিত শাহ হাসছেন। অদ্ভুত বিষয় এত পদযাত্রার পরেও কংগ্রেসের পাশে দেশের বিরোধীরা সবাই নেই। রয়েছে ঝাড়খন্ড মুক্তি মোর্চা, লালু যাদবের দল, ডিএমকে, এনসিপি, শিবসেনা (উদ্ধব) ইত্যাদি। অন্যদিকে বিজেপি বিরোধী জোট গঠনের পক্ষে এসপি, আপ, তৃণমূল ইত্যাদি। কাজেই আসন্ন লোকসভা নির্বাচনে বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে যে তার পূর্ব লক্ষণ দেখা যাচ্ছে। কেন্দ্রীয় এজেন্সির জালে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-মন্ত্রীরা। ফলে দল সামলাবে না জোট করবে তাই নিয়েই দিশেহারা বিরোধী রাজনৈতিক দলগুলি। বিজেপি জানে যত ভাগ হবে, ততই সুবিধা বিজেপির একক সংখ্যাগরিষ্ঠ হওয়ার। অমিতের রাজনৈতিক চাল খুব বেশি ভোটযুদ্ধে দরকার হবে না বলেই দাবি রাজনৈতিক মহলের।

এদিকে নাড্ডাও হাসছেন। বিজেপি রেজিমেন্টেড দল এবং অবশ্যই আরএসএসের একটি ভূমিকা আছে। ইদানিং কালের ভোটে নাড্ডার রাজ্য হিমাচল প্রদেশ বিজেপির কাছ থেকে কংগ্রেসের হাতে গিয়েছে। দলের কাছে বেশ চাপে ছিলেন জেপি নাড্ডা। এবার ফের হিন্দি বলয়ে ভোট ভাগাভাগি হলে আখেরে লাভ বিজেপির। নাড্ডা নিশ্চয় চান তাঁর নেতৃত্বে ফের দিল্লির মসনদে আসুক বিজেপি। তাই নাড্ডা নিশ্চিন্ত ফের হয়তো সর্বভারতীয় সভাপতির পদে ফিরতে পারবেন। বিষয়টি পরিষ্কার করে সংঘ পরিবারকে জানাতে ভোলেননি নাড্ডাজি।

ভোটের এক বছর আগেই কয়েক কদম এগিয়ে থাকার জন্য আপাতত বিজেপি নেতৃত্বের মুখের হাসি চওড়া।


Follow us on :