১৪ মে, ২০২৪

Joshimath: বিপদের মুখে দেবভূমি! ৩ ফুটের বেশি বসে গিয়েছে জোশীমঠ
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-26 16:00:22   Share:   

বিপদের মুখে জোশীমঠ (Joshimath)! চলতি বছরের জানুয়ারি মাসে উত্তরাখণ্ডের জোশীমঠের ভূমিধসের ঘটনা প্রকাশ্যে আসে। জানা গিয়েছিল, ডুবতে শুরু করেছে জোশীমঠ। আর এবারে এই দেবভূমিকে 'নো নিউ কনস্ট্রাকশন জোন' হিসাবে উল্লেখ করা হয়েছে। আরও জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রায় ৩.৪ ফুট বসে গিয়েছে জোশীমঠের কিছু এলাকা। প্রায় ১.৪ ফুট সরেও গিয়েছে। সম্প্রতি হায়দরাবাদের ন্যাশনাল জিয়োফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (NGRI)-এর সমীক্ষা রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

এনজিআরআই-এর তরফে একটি রিপোর্ট পেশ করা হয়েছে। সেই ৪৩ পাতার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, জোশীমঠের সুনীল,মনোহর বাগ এবং সিংধর এলাকা প্রায় ৪৫ সেন্টিমিটার (১.৪ ফুট) পর্যন্ত সরে গিয়েছে। আবার সুনীল ও সিংধর এলাকা ১১০ সেন্টিমিটার (৩.৪ ফুট) বসে গিয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসেই জোশীমঠ ভূমিধসের কবলে পড়ে। বহু বাড়িতে ফাটল ধরে। শুধু বাড়িতে নয়, ধসে যায় রাস্তা। মাঝখান থেকে চওড়া হয় ফাটল। ফলে আলোচনা শুরু হয় 'তলিয়ে যাচ্ছে জোশীমঠ'। এরপর ৮টি জাতীয় সংস্থা জোশীমঠের বিপর্যয়ের কারণ খোঁজার পর একটি ১৩০ পাতার রিপোর্ট দেয়। সেখানেই জোশীমঠকে 'উচ্চ-মাত্রার ভূমিকম্প প্রবণ এলাকা' ও 'নো নিউকনস্ট্রাকশন জোন' বলে ঘোষণা করা হয়।


Follow us on :