১২ মে, ২০২৪

Luna-25: ব্যর্থ রুশ চন্দ্রাভিযান, চাঁদের মাটিতে ভেঙে পড়ল 'লুনা-২৫'
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-20 16:56:03   Share:   

ইতিহাস গড়ার একদিন আগেই শেষ হল যাত্রা। চাঁদের (Moon) মাটিতে অবতরণের আগেই ভেঙে পড়ল রুশ মহাকাশযান 'লুনা ২৫' (Luna 25 Crashed)। ফলে প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরু জয়ের স্বপ্ন শেষ রাশিয়ার (Russia)। রুশ মহাকাশ সংস্থা রসকসমস রবিবার এই খবর জানিয়েছে। বেপরোয়া গতির জেরেই মহাশূন্যে দুর্ঘটনা? লুনা ২৫-র ভেঙে পড়ার খবর প্রকাশ্যে আসতেই উঠেছে নানা প্রশ্ন। যদিও রসকসমসের পক্ষ থেকে জানানো হয়, শেষ মুহূর্তে লুনায় যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে।

সোমবার চাঁদে নামার কথা ছিল রাশিয়ান যানের। ৪৭ বছর পর রাশিয়া ফের চন্দ্র অভিযানে নেমেছিল। কিন্ত স্বপ্ন অধরাই রয়ে গেল। রসকসমসের তরফে পেশ করা দু’লাইনের বিবৃতিতে বলা হয়েছিল, ‘অবতরণের আগে লুনাকে অন্তিম কক্ষপথে ঠেলতে গিয়ে জরুরি পরিস্থিতির সৃষ্টি হয়েছে চন্দ্রযানটির স্বয়ংক্রিয় স্টেশনে। ফলে এই পরিস্থিতিতে যানটি অবতরণের জন্য প্রয়োজনীয় কিছু কাজ করা সম্ভব হচ্ছে না।’

এদিকে, আগামী ২৩ অগাস্ট বুধবার চাঁদের বুকে অবতরণ করতে চলেছে ভারতের চন্দ্রযান ৩। আর এরপরেই এই মহাকাশযান চাঁদে নেমে একাধিক পরীক্ষা চালাবে। সব ঠিক থাকলে চাঁদের বুকে সফট ল্যান্ডিং হওয়ার কথা বিক্রমের। চাঁদের কাছাকাছি পৌঁছে যাওয়ায় সফট ল্যান্ডিংয়ের জন্য বেগ কমাতে শুক্রবার প্রথম ডিবুস্টিং প্রক্রিয়া শুরু করে বিক্রম। ইসরোর প্রাক্তন প্রধান জানিয়েছেন, বিক্রম নামের ল্যান্ডারটি স্বয়ংক্রিয় মোডে চলে গিয়েছে।


Follow us on :