২৭ এপ্রিল, ২০২৪

Kerala: আরিকোম্বানের তাণ্ডবে বিরক্ত মানুষ, ক্ষান্ত করতে চার কুনকির সাহায্য নিচ্ছে বন দফতর
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-24 13:21:15   Share:   

হাতির উৎপাত বেশ কয়েকদিন ধরেই, তাই এবার এক বিশেষ পদক্ষেপ নিয়েছে কেরালা ফরেস্ট ডিপার্টমেন্ট (Kerala forest Department)। কেরালার ইদুক্কি জেলার চিন্নাকানাল ও শান্থানপারা অঞ্চলে আরিকোম্বান নামক এক হাতির (Elephant) তাণ্ডবে একপ্রকার তিতিবিরক্ত সেখানকার স্থানীয়রা। ফলে স্থানীয়দের নিরাপত্তার কথা ভেবে কেরালার ফরেস্ট ডিপার্টমেন্ট থেকে পরিকল্পনা নিয়েছে যে, আগামী রবিবার বনকর্মীরা চারটি কুনকি হাতি ব্যবহার করবেন আরিকোম্বান নামক দাঁতালকে ধরার জন্য।

এই চারটি কুনকি হাতির নাম- কুঞ্জু, কোনি সুরেন্দ্র, সূর্য ও বিক্রম। এই চারটি হাতিই ভালোভাবে প্রশিক্ষিত ও এসব বন্য হাতিদের ধরতে পটু। এই বনে এমন ধরণের মিশন এই প্রথমবারই ঘটতে চলেছে। পশু ডাক্তার প্রধান অরুণ জাকারিয়ার নেতৃত্বে এই কাজটি হতে চলেছে আগামী রবিবার। এই মিশনটি সফলভাবে সম্পন্ন করার জন্য ৭১ জন সদস্যদের নিয়ে ১১টি দল তৈরি করা হবে ও এর পাশাপাশি কুনকি হাতিগুলিকে নিয়ে মক ড্রিলেরও আয়োজন করা হবে।

আরিকোম্বানকে ধরার জন্য বৃহস্পতিবার থেকে সচেতন করা হচ্ছে স্থানীয়দের। তাঁরা যাতে নিরাপদে থাকতে পারেন তার জন্য এই পদক্ষেপ। আবার মালায়লাম, তামিল ভাষায় সচেতনতার বার্তা দেওয়া হচ্ছে। এছাড়াও রবিবার বন কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করে কাউকেই বাড়ির বাইরে যেতে না করা হচ্ছে, যতক্ষণ না বন্য দাঁতালকে পাকড়াও করা হচ্ছে।


Follow us on :