১৭ মে, ২০২৪

G20 Summit: জি-২০ সম্মেলনে খরচ হয়েছে ৪১০০ কোটি টাকা! অভিযোগ উড়িয়ে হিসাব দিল পিআইবি
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-12 19:04:21   Share:   

এই প্রথমবার জি-২০ সম্মেলনের (G20 Summit) সভাপতিত্ব নিয়েছে ভারত। তাবড় তাবড় রাষ্ট্রপ্রধানরা ভারতের আয়োজিত করা জি-২০-তে অংশ নিয়েছিলেন। ফলে তাঁদের আতিথেয়তায় কোনও কার্পণ্য করেনি মোদী সরকার। ভারত মণ্ডপম থেকে শুরু করে তাঁদের খাবার, সমস্ত কিছুতে এলাহি আয়োজন করা হয়েছিল। চোখধাঁধানো ছিল সাজসজ্জা। কিন্তু এসবের আয়োজন করতে গিয়ে বরাদ্দ করা টাকার থেকে ৩০০ শতাংশ বেশি খরচ করেছে কেন্দ্র, এমনটাই অভিযোগ করছে বিরোধীরা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্র।

দেখা গিয়েছে, তৃণমূল কংগ্রেসরে সাংসদ সাকেত গোখলে এক্স হ্যান্ডেলে এই নিয়ে একটি দাবি করে লেখেন, ২০২৩-২৪ অর্থবর্ষে জি-২০ সামিটের জন্য যে ৯৯০ কোটি টাকার অর্থ বরাদ্দ হয়েছিল, কিন্তু তার চেয়ে অনেক বেশি খরচ করেছে মোদী সরকার। তাঁর দাবি জি-২০-এর জন্য ৪১০০ কোটি টাকা খরচ করা হয়েছে। কিন্তু এই অভিযোগ করার পরই কেন্দ্রের তরফেও দেওয়া হয়েছে যুক্তি।

PIB-র পক্ষ থেকে একটি টুইট করে সাকেত গোখলের দাবিগুলিকে বিভ্রান্তিকর বলে উড়িয়ে দেওয়া হয়েছে। সঙ্গে বলা হয়েছে, যে মোট অর্থ খরচ করা হয়েছে, তা শুধুমাত্র জি-২০ শীর্ষ সম্মেলন আয়োজনের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। প্রগতি ময়দান চত্বর এবং জি-২০-এর জায়গা ভারত মণ্ডপের দীর্ঘমেয়াদী পরিকাঠামো উন্নয়নের জন্য এই বিনিয়োগ করা হয়েছে।


Follow us on :