১৩ মে, ২০২৪

Assam: অসমের দুর্ভোগ, বন্যায় বিপর্যয়ে ১১টি জেলা, ক্ষতিগ্রস্থ ৩৪ হাজারের বেশি মানুষ
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-17 11:37:38   Share:   

অসমের (Assam) বন্যা (Flood) বিপর্যয় যেন কিছুতেই কাটছে না। শুক্রবারের বৃষ্টিতে আবারও বন্যা পরিস্থিতি তৈরী হয়েছে সেখানে। ১১টি জেলা বানের জলে ক্ষতিগ্ৰস্ত হয়েছে। প্রায় ৩৪ হাজারের বেশি মানুষ দুর্ভোগের শিকার হয়েছেন। অসম রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের রিপোর্ট অনুযায়ী, বৃষ্টির জলে অসমের ব্রক্ষ্মপুত্র নদী সহ অন্যান্য নদীগুলির জলস্তর বিপদসীমা পার করেছে। ১৪ হাজারের বেশি মহিলা, ৩ হাজারের বেশি শিশু, সব মিলিয়ে ৩৪ হাজারের বেশি মানুষের উপর এর প্রভাব পড়েছে।

ক্ষতিগ্রস্ত জেলাগুলির মধ্যে রয়েছে, বিশ্বনাথ, দারাং, ধিমাজি, ডিব্রুগড়, লখিমপুর, তমালপুর ও উদলগুড়ি। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে লখিমপুরে। সেখানে ২৩ হাজার ৫১৬ জন মানুষ বন্যায় প্রভাবিত হয়েছে। এরপর ডিব্রুগড়ের ৩ হাজার ৮৫৭ জন মানুষ, দারাংয়ের ২ হাজার ২৩১ জন মানুষ, বিশ্বনাথের ২ হাজার ২৩১ জন মানুষ এবং ধীমাজির ১ হাজার ৮৫ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে ত্রাণ শিবির খোলা হয়েছে ইতিমধ্যেই। মোট ১১ টি ত্রাণ শিবিরের মধ্যে ৮টি রয়েছে লখিমপুরে ও ২টি উদলগুড়িতে। সব মিলিয়ে ৭৭টি গ্রাম বন্যায় সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে। বন্যার প্রভাবে বহু জায়গায় ভূমি ধস নেমেছে। প্রত্যেক বছর বন্যায় প্রায় নাজেহাল হয়ে যাচ্ছেন অসমের সাধারণ মানুষের। এই বছরেও যে নিশ্চিন্ত থাকা গেল না তা বুঝে গিয়েছে সকলেই।


Follow us on :