২৭ এপ্রিল, ২০২৪

Zika: কর্নাটকে ৫ বছরের শিশুর দেহে হদিশ জিকা ভাইরাসের, প্রস্তুত স্বাস্থ্য দফতর
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-13 17:19:28   Share:   

করোনা থেকে মুক্তি পেয়ে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে দেশবাসী। তার মধ্যেই ফের ভয় ধরাচ্ছে জিকা ভাইরাস (Zika Virus)। কর্ণাটকে (Karnataka) সন্ধান মিলল এই ভাইরাসের। সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর খোদ সে কথা জানিয়েছেন। তিনি বলেছেন, “রাজ্যে এই প্রথম জিকা ভাইরাসের সন্ধান মিলল। সরকার পরিস্থিতির উপর পুরোপুরি নজর রাখছে। স্বাস্থ্য দফতর পরিস্থিতি সামলাতে পুরোপুরি প্রস্তুত।” জানা গিয়েছে, রায়চূড় জেলায় পাঁচ বছরের একটি মেয়ের দেহে এই ভাইরাসের সন্ধান মিলেছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ৫ ডিসেম্বর ওই বাচ্চা মেয়েটির রক্তের নমুনা সংগ্রহ করা হয়। এরপর পুনের গবেষণাগারে পাঠানো হয়েছিল। তিনটি নমুনা পাঠানো হয়েছিল। যার মধ্যে দু’টি নেগেটিভ এবং একটি পজিটিভ ধরা পড়ে। ৮ ডিসেম্বর সেই রিপোর্ট হাতে পেয়েছে স্বাস্থ্য দফতর। মন্ত্রী জানিয়েছেন, এই ভাইরাস সম্পর্কিত নানা বিধিনিষেধ জারি করা হবে।  তবে এই ভাইরাস নিয়ে আতঙ্কিত বা উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

উল্লেখ্য, এর আগে কেরল, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল। সংক্রমিত অ্যাডিস মশার কামড় থেকে জিকা ভাইরাস ছড়ায়। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, "ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার জন্য সিরাম পরীক্ষা করার সময়ই জিকার বিষয়টি সামনে আসে। পুণের গবেষণাগারে ওই শিশুর সিরাম পরীক্ষা করতে পাঠনো হয়েছিল। সাধারণত এই ধরণের পরীক্ষার ক্ষেত্রে ১০ শতাংশ নমুনা পুণেতে পাঠানো হয়। এরপরেই জিকার হদিশ মেলে।" ১৯৪৭ সালে আফ্রিকার উগান্ডায় প্রথম জিকা ভাইরাসের খোঁজ মেলে।



Follow us on :