১০ মে, ২০২৪

Relationship: লিভ-ইন সম্পর্কে থাকলেও করা যাবে গার্হস্থ্য হিংসা মামলা, রায় কেরল হাইকোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-16 09:28:44   Share:   

লিভ-ইন (Live-in) সম্পর্কে থাকলেও মহিলারা গার্হস্থ্য হিংসার বিরুদ্ধে মামলা করতে পারবেন। একটি মামলার প্রেক্ষিতে এমনই রায় দিল কেরলের হাই কোর্ট (HighCourt)। আদালত জানিয়েছে, কোনও মহিলা যদি পুরুষের সঙ্গে একত্রবাসে থাকেন, তাহলে তিনি ওই পুরুষের দ্বারা যে কোনও হিংসার বিরুদ্ধে গার্হস্থ্য় হিংসা আইনে মামলা করতে পারেন। তার জন্য তাঁর বৈবাহিক বন্ধনে আবদ্ধ হওয়া আবশ্যক নয়।

মামলাকারীর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা আইনের ১২ নম্বর ধারায় অভিযোগ আনা হয়েছে। পারিবারিক আদালতে সেই মামলার শুনানি চলছে। তাই মাঝে মধ্য়েই হাইকোর্টে দ্বারস্থ হন ওই ব্যক্তি। সম্প্রতি এই মামলার শুনানি শুরু হয়েছিল। মামলাকারী ব্যক্তির দাবি, অভিযোগকারী মহিলার সঙ্গে বৈবাহিক সম্পর্কে তিনি আবদ্ধ হননি। তাঁরা লিভ ইন সম্পর্কে ছিলেন। তাই একে গার্হস্থ্য হিংসা বলা যায় না। তবে আদালত পাল্টা যুক্তি দিয়ে তাঁর অভিযোগ খারিজ করে দিয়েছে।

আদালত মামলাকারীর আবেদন খারিজ করে জানান, একত্রবাস বলতে এখানে দু’জনের মধ্যে এমন এক সম্পর্কের কথা বলা হয়েছে, যেখানে নারী এবং পুরুষ একই সংসারে থাকেন। কিংবা অতীতে কোনও একসময় ছিলেন। এই সম্পর্ক বিবাহের হতে পারে। আবার তা বিবাহের মতো কোনও সম্পর্ক, যা জন্মসূত্রের আত্মীয়তা কিংবা পারিবারিক যোগাযোগের মাধ্যমেও স্থাপিত হতে পারে।


Follow us on :