০৮ মে, ২০২৪

Child Care Leave: সন্তানদের যত্ন নিতে ছুটি দেওয়া হবে ৭৩০ দিন! জানুন বিস্তারিত
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-10 11:16:51   Share:   

সাধারণত অন্তঃসত্ত্বা অবস্থা থেকে প্রসব হওয়া পর্যন্ত মহিলাদের মাতৃত্বকালীন (Maternity Leave) ছুটি দেওয়া হয়। এই সুবিধা বিশেষ করে সরকারি মহিলা কর্মীরাই পেয়ে থাকেন। তবে বর্তমানে বেসরকারি সংস্থাতেও দেওয়া হয় ছুটি। এবারে 'চাইল্ড কেয়ার লিভে'র (Child Care Leave) মেয়াদ বাড়ানো হল। বুধবার লোকসভায় (LokSabha) ঘোষণা করা হয়েছে, সন্তানদের যত্ন নেওয়া বা চাইল্ড কেয়ার হিসাবে কেন্দ্রীয় সরকারের পদাধিকারী মহিলা কর্মীরা মোট ৭৩০ দিনের ছুটি পাবেন। এখানেই শেষ নয়, সিঙ্গল বাবারাও এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

বুধবার লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দর সিং এক বিবৃতি জারি করে জানিয়েছেন, সরকারি মহিলা কর্মীরা সন্তানদের যত্ন নেওয়ার জন্য মোট ৭৩০ দিনের ছুটি পাবেন। তবে সর্বাধিক দু'সন্তানের ১৮ বছর হওয়া পর্যন্তই এই ছুটি নিতে পারবেন সরকারি মহিলা কর্মীরা। আবার সিঙ্গল পুরুষ অভিভাবকরাও এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে। তবে বিশেষভাবে সক্ষম সন্তানের জন্য কোনও বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই।

জিতেন্দর সিং বলেন, 'কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস নিয়ম ৪৩-সি ধারার অধীনে কেন্দ্রীয় সরকারের পদাধিকারী মহিলা ও সিঙ্গল পুরুষ অভিভাবকরা সর্বাধিক ৭৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ পাবেন।' আরও জানানো হয়েছে, এই ছুটি সন্তানের দেখভাল, অসুস্থতার জন্য দেওয়া হচ্ছে। পুরো চাকরি জীবনের যে কোনও সময় এই ছুটি মোট ৬ টি ধাপে নেওয়া যাবে।


Follow us on :