১০ মে, ২০২৪

Modi-Biden: জি-২০ সম্মেলনের আগেই বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদীর, কী কী বিষয়ে আলোচনা
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-09 10:00:22   Share:   

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden) নিজের বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। ৮ সেপ্টেম্বর ভারতের মাটিতে পা রাখেন জো বাইডেন। এর পর জি-২০ সম্মেলনের (G20 Summit) আগেই মোদীর সঙ্গে বৈঠক করলেন বাইডেন। বৈঠকটি শুক্রবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে শুরু হয় ও রাত ৮টা ৩৭ মিনিটে শেষ হয়। প্রকাশ্যে এসেছে, তাঁদের মধ্যে কী কী বিষয়ে আলোচনা হয়েছে।

সূত্রের খবর, ৫২ মিনিটের এই বৈঠকে এআই, মহাকাশ গবেষণা থেকে শুরু করে প্রতিরক্ষা খাতের গুরুত্বপূর্ণ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় মোদী-বাইডেনের। দুই নেতার আলোচনায় উঠে এসেছে, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যাতে ভারত হতে পারে সেই বিষয়টি নিয়ে। বৈঠকে মোদীকে আশ্বস্ত করেছেন বাইডেন। ভারতকে স্থায়ী সদস্য রাষ্ট্র হিসেবে যুক্ত করে রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদ পুনর্গঠনের ক্ষেত্রে পাশে থাকার কথাও বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। এর পর দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে ৫জি ও ৬জি প্রযুক্তি নিয়ে আরও গবেষণা ও বিকাশের জন্য জয়েন্ট টাস্ক ফোর্স গঠনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আবার কোয়ান্টাম শক্তি নিয়েও কথা হয়েছে। দ্বিপাক্ষিক স্তরে কোয়ান্টাম শক্তিকে নিয়ে ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন বাইডেন। এছাড়াও চন্দ্রযান ৩ -এর সাফল্যের জন্য মোদীকে অভিনন্দন জানিয়েছেন বাইডেন।

প্রধানমন্ত্রীর দফতর থেকে এক্স মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠকের কিছু মুহূর্তের ছবিও শেয়ার করা হয়েছে। জি-২০ সম্মেলনের আগে এই বৈঠক ভারত ও আমেরিকার বন্ধুত্বকে আরও মজবুত করল বলেই মনে করছে কূটনৈতিক মহল।


Follow us on :