০৯ মে, ২০২৪

BJP: উত্তরের বিজয়রথ আটকে গেলো মিজোরামে
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-04 18:37:12   Share:   

প্রসূন গুপ্ত: উত্তর ভারতের গোবলয়ে বিহার, ঝাড়খণ্ড বাদ দিয়ে বাকি সমস্ত রাজ্যে এখন শুধুই গেরুয়া রং। রবিবাসরীয় সারাদিন বিজেপির কেটেছে জয়ের আনন্দে। যদিও ব্যতিক্রম তেলেঙ্গানা থাকলেও লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসকে পর্যদস্তু করে বিজেপি ছিনিয়ে নিয়েছিল রাজস্থান এবং ছত্রিশগড়। যদিও ৫ বছর আগে অবধি মধ্যপ্রদেশ ও ছত্রিশগড় দীর্ঘদিন ধরে তাদেরই কব্জায় ছিল। কিন্তু ২০১৮-র বিধানসভা নির্বাচনে এই দুই রাজ্যের ক্ষমতা হারায় বিজেপি। পরে অবিশ্যি মধ্যপ্রদেশ তারা দখল করে নেয়। রাজস্থানে প্রতি ৫ বছর অন্তর শাসন বদলালেও অন্য দুই রাজ্য কিন্তু বিজেপির ছিল একসময়ে। যাই হোক না কেন সমর সংগ্রামে কংগ্রেসকে পরাজিত করে এখন তিন রাজ্যের ক্ষমতায় বিজেপি। এটা প্রমাণ হয়ে গিয়েছে  গুজরাত সহ গোবলয়ে তারা অপ্রতিরোধ্য। কংগ্রেসের সান্তনা পুরস্কার একমাত্র তেলেঙ্গানা। এরই মধ্যে আরও একটি রাজ্যে ভোট হয়েছিল। মিজোরাম। উত্তরপূর্ব ভারতে প্রতিটি রাজ্যই ছিল বিজেপি অথবা তাদের এনডিএ জোট সঙ্গীদের হাতেই। সকলের অপেক্ষা ছিল মিজোরাম কি ফের এনডিএর হাতে যাচ্ছে?

এতদিন মিজোরামে ক্ষমতায় ছিল মিজো ন্যাশনাল ফ্রন্ট সঙ্গী বিজেপি। এবারের ভোটে পরাস্থ হলো তারা। ৪০ আসন বিশিষ্ট মিজোরাম উত্তর-পূর্ব ভারতের এক প্রান্তে থাকা মনিপুরের পাশেই। সোমবার ছিল এই ছোট্ট রাজ্যের ভোট গণনা। সকাল থেকেই গণনায় এগিয়ে ছিল সরকারি দল এমএনএফ কিন্তু বেলা গড়াতে দেখা গেলো তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী জেডপিএম বা জোরাম পিউপলস মুভমেন্ট তাদের পিছনে ফেলতে শুরু করে। শেষ পর্যন্ত ফলাফল হয়,

এমএনএফ - ১০ 

বিজেপি - ২ 

জেডপিএম - ২৭ 

কংগ্রেস - ১ 

কাজেই একক সংখ্যাগরিষ্ঠ হয়ে তারাই সরকার গড়তে চলেছে। অবিশ্যি এনডিএর পরাজয়ের অন্যতম কারণ মনিপুরের রক্তাক্ত জাতপাত গোষ্ঠীদ্বন্দ্বের পরিণাম  মুখ্যমন্ত্রীর অন্যতম দাবিদার লালুভুওমা ইতিমধ্যেই রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানিয়েছেন। এই সপ্তাহেই নতুন সরকার শপথ নেবে বলেই খবর।এই জেডিপিএম দলটির বয়স মাত্র ৫ বছর এবং অনেকটা আপ পার্টির ধাঁচের দল।


Follow us on :