১৪ মে, ২০২৪

Jet Engine: যৌথ উদ্যোগে ভারতেই তৈরি করা হবে যুদ্ধবিমানের ইঞ্জিন, সবুজ সংকেত মার্কিন কংগ্রেসের
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-31 11:02:18   Share:   

ভারতের সঙ্গে আমেরিকার এক ঐতিহাসিক চুক্তি! এবারে যৌথ উদ্য়োগে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করবে ভারত (India) ও আমেরিকা (America)। ভারতের বায়ুসেনার (Indian Air Force) জন্য যুদ্ধবিমানের ইঞ্জিন এবারে দেশেই তৈরি করা হবে তাও আবার আমেরিকার উন্নতমানের প্রযুক্তির সাহায্য নিয়ে। সূত্রের খবর, এরোনটিক্স লিমিটেডের (Hindustan Aeronautics Limited) সঙ্গে আমেরিকার জেনারেল ইলেকট্রিকের (General Electric) চুক্তিকে সবুজ পতাকা দেখাল মার্কিন কংগ্রেস (US Congress)।

সূত্রের খবর, জুন মাস থেকেই এই চুক্তি আটকে ছিল। তবে এবারে মার্কিন কংগ্রেসের তরফেও এই চুক্তিতে সমর্থন জানানো হয়েছে। জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফে মার্কিন কংগ্রেস এবং সেনেটের বিদেশ বিষয়ক কমিটিকে বিষয়টি জানানো হয়েছিল। এরপর কোনও কংগ্রেস সদস্য আপত্তি না জানানোর দরুণ প্রস্তাবটিকে সমর্থন করা হয়েছে জানা গিয়েছে। ফলে এবার থেকে আমেরিকার সংস্থা জিই-র সহায়তা নিয়ে এ দেশেই এফ-৪১৪ জেট ইঞ্জিন বানাতে পারবে রাষ্ট্রায়ত্ত সংস্থা 'হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড'।

এই চুক্তি দেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ, এই চুক্তিতে মার্কিন কংগ্রেসের তরফে সম্মতি আসায় এবার থেকে এফ-৪১৪ জেট ইঞ্জিন তৈরি করতে জেনারেল ইলেকট্রিকের তরফে ৮০ শতাংশ প্রযুক্তি দেওয়া হবে। আবার এ দেশেই এটি তৈরি করা হবে বলে ভারতও 'মেক ইন ইন্ডিয়া'-এর পথে আরেকটা ধাপ এগিয়ে যাবে। ফলে উন্নত প্রযুক্তির আধুনিক জেট ইঞ্জিন খুব সহজেই তৈরি করা যাবে, যার ফলে দেশের বায়ুসেনা লাভবান হবে। জিই-এর আধুনিক তথ্য ও প্রযুক্তি নিয়ে হালকা ও দ্রুতগামী যুদ্ধবিমান এবারে ভারতেই তৈরি করা খুব সহজ হয়ে যাবে। যা দেশের প্রতিরক্ষা ক্ষেত্রের জন্য অত্যন্ত খুশির খবর। উল্লেখ্য, জানা গিয়েছে, জি-২০ শীর্ষ সম্মেলনের সময় বাইডেন যখন ভারতে আসবেন তখনই এই চুক্তি চূড়ান্ত করা হবে।


Follow us on :