২৬ এপ্রিল, ২০২৪

Digital Payment: ইউপিআই ব্যবহারে কোনও বাড়তি চার্জ নয়, পরিষ্কার করে দিল কেন্দ্র
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-22 11:53:03   Share:   

ইউপিআই (UPI) সার্ভিসে আপাতত কোনও চার্জ (Charge) ধার্য করা হচ্ছে না। এ নিয়ে বাজারে শোরগোল পড়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকার বিষয়টি পরিষ্কার করে দিল। বরং সরকার জানিয়েছে, চলতি বছর এবং আগের বছর এই পদ্ধতি চালু করার জন্য সরকার সবরকম আর্থিক সহায়তা দিয়েছে। বিষয়টির অগ্রগতি সম্পর্কে রিজার্ভ ব্যাঙ্কও (RBI) জানতে চেয়েছে।

ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই। এখন রাস্তার ধারে বহু গুমটিতেও এই পদ্ধতিতে পেমেন্ট নেওয়া হয়ে থাকে। ডিজিটাল (Digital) দুনিয়ায় যে মানুষ ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়ছে, তার সবচেয়ে বড় প্রমাণ বোধহয় এই ইউপিআই। কিন্তু এটা নিয়েই খবর রটে যায়, সরকার এর ব্যবহারে অতিরিক্ত চার্জ বসাতে চলেছে। কারণ, এর জন্য যে পরিকাঠামো তৈরি করা হয়েছে, তাকে চালু রাখতে হলে বাড়তি খরচের দরকার এবং সেই খরচই তোলা হবে চার্জ বসিয়ে।

স্বাভাবিকভাবেই এ খবরে বাজারে হইচই শুরু হয়ে যায়। খবর যায় সরকারের ঘরেও। পেমেন্টের এমন একটি জনপ্রিয় মাধ্যম সম্পর্কে সাধারণ ব্যবহারকারীদের মধ্যে ভুল বার্তা যাক, এটা সরকার চায় না। সেই কারণেই অর্থ দফতর থেকে একের পর এক ট্যুইট করে জানিয়ে দেওয়া হল, না, এরকম কোনও পরিকল্পনা সরকারের নেই। বরং সরকার এর প্রসারে যতরকমভাবে সম্ভব সাহায্য করে আসছে এবং ভবিষ্যতেও করবে।

আরবিআই-এর পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে, সরকার এই ব্যবস্থাকে ঠিক কীভাবে দেখছে? ভিসা বা মাস্টারকার্ড ডেবিট কার্ডের মতো কি? সরকার এর উত্তরে জানিয়ে দিয়েছে, এটি সম্পূর্ণ ভিন্ন পেমেন্ট সিস্টেম, যা সাধারণ মানুষ যাতে সহজভাবে ব্যবহার করতে পারে, তার জন্যই করা হয়েছে।


Follow us on :