১৩ মে, ২০২৪

Vote: অঙ্ক কষেই তিন মুখ্যমন্ত্রী, কিন্তু জটিলতাও আছে...
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-14 15:33:31   Share:   

প্রসূন গুপ্তঃ কেউই আশা করেনি বোধকরি যে রাজস্থান, মধ্যপ্রদেশ বা ছত্রিশগড়ে অজানা অখ্যাত এমন তিন মুখ্যমন্ত্রী হতে পারে। প্রথমত, এঁরা অখ্যাত তা নিয়ে বিতর্ক থাকতেই পারে। মুম্বই বা ব্যাঙ্গালুরু শহরে এ রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায় ছাড়া কজন নেতার নাম জানে? ভারতের বিভিন্ন প্রান্তে কজন রাজ্য সভাপতি সুব্রত বক্সীর নাম শুনেছে? কিন্তু মহুয়া মৈত্রর নাম আজ সকলের মুখোমুখি। সদ্য জেতা তিন রাজ্যে মহুয়ার মতো খ্যাতনামা কাউকেই মুখ্যমন্ত্রী করা হয়নি। অথচ এক ডজন সাংসদকে পার্লামেন্ট থেকে ইস্তফা দিয়ে এই তিন রাজ্যের বিধানসভার প্রার্থী করা হয়েছিল, ভাবা যাচ্ছিলো এদেরই মধ্যে থেকে মুখ্যমন্ত্রী বেছে নেওয়া হবে। কিন্তু গোটা বিষয়টি পাল্টে গেলো স্রেফ মোদী, অমিত শাহের হস্তক্ষেপে বলেই সংবাদ।

দ্বিতীয়ত, এমন তিনজন মুখ্যমন্ত্রী হলেন যাঁদের পূর্ব অভিজ্ঞতা কিছুই নেই। ছত্রিশগড়ের নয়া মুখ্যমন্ত্রী আদিবাসী প্রতিনিধি বিষ্ণু সাই এক সময়ে মোদী মন্ত্রিসভায় ছিলেন, কিন্তু কর্মদক্ষতার এভাবে তাঁকে বাতিল করা হয়। সেই বিষ্ণু সাই আজ মুখ্যমন্ত্রী। কারণ আদিবাসী ভোটের দিকেই নজর আগামী লোকসভায়। মোহন যাদব, মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী, যাঁর বিধানসভার অভিজ্ঞতাটাই ছিল না। কিন্তু নজরে লোকসভায় ওবিসি যাদব ভোট কাজেই তাঁকে আনা হলো। ভজনলাল শর্মা, রাজস্থানের এবারের মুখ্যমন্ত্রী। ব্রাহ্মণ পরিবার ভুক্ত। তিনিই সম্ভবত দেশের বিজেপির একমাত্র মুখ্যমন্ত্রী যিনি চূড়ান্ত উচ্চবর্ণের। লক্ষ ব্রাহ্মণ ভোট।

তৃতীয়ত, বিজেপি দলটি কংগ্রেস বা মধ্যপন্থী দলগুলির মতো নয়। একেবারে সংগঠনশীল দল। রেজিমেন্টেড। কাজেই দল যা বলবে বা আরএসএস, তাই মোক্ষ হিসাবে মেনে নিতে হবে। কিন্তু টানা ১০ বছর রাজত্ব করা হয়ে গিয়েছে বিজেপির। অনেক নিয়মকেই প্রয়োজনে পাল্টে ফেলা হয়েছে। শিবরাজ সিং চৌহান বা বসুন্ধরা রাজে সিন্ধিয়া শোনা যায় লালকৃষ্ণ আদবানি ঘনিষ্ঠ, তাঁদেরকেই ছেঁটে ফেলা হলো। এই দুই সদ্য প্রাক্তনীর মানসিক অবস্থা যে ভালো নয় তা হাবেভাবে তাঁরা বুঝিয়ে দিয়েছেন। রেজিমেন্টেড পার্টিতেও সংকট আসে, উদাহরণ রাশিয়া থেকে জার্মানি হয়ে বিশ্বযুদ্ধের ইতালি। কাজেই লোকসভা অবধি কি কি ঘটনা গোচরে ঘটে তাই দেখার।


Follow us on :