১১ মে, ২০২৪

Delhi: ২০৮ মিটার উপর দিয়ে বইছে যমুনার জল, দিল্লির বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-14 11:46:53   Share:   

ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে রাজধানী দিল্লি (Delhi) সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে। বিপদসীমা পেরিয়ে ২০৮ মিটার উচ্চতা দিয়ে বইছে যমুনা। রাজধানী দিল্লির বন্যা (Flood) পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে। দিল্লির এই পরিস্থিতির জন্য হরিয়ানা সরকারকে দায়ী করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তিনি অভিযোগ করেছেন, হিরাকুঁদ বাধ থেকে অপর্যাপ্ত জল ছাড়ার কারণেই যমুনা নদী এই ভয়ঙ্কর আকার নিয়েছে। রাজধানী দিল্লির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। একাধিক বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। যমুনা নদী সংলগ্ন এলাকার স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে বাসিন্দাদের বাইরে বেরোনো থেকে নিষেধ করা হয়েছে। যমুনা নদীর জল দিল্লির একাধিক জায়গায় বাড়তে শুরু করে দিয়েছে। একাধিক সরকারি দফতরে জল ঢুকতে শুরু করেছে।

লালকেল্লায় পৌঁছে গিয়েছে বন্যার জল। এমনকি সুপ্রিম কোর্টে যাওয়ার রাস্তাও জলমগ্ন হয়ে পড়েছে। এমনকি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির কাছের এলাকাও প্লাবিত। শুধু রাজধানী দিল্লি নয় উত্তর ভারতের একাধিক রাজ্যে প্রবল বর্ষণে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানার পরিস্থিতি অত্যন্ত সংকট জনক। এখনও পর্যন্ত প্রবল বর্ষণে উত্তর ভারতে ১৪৫ জনের মৃত্যু হয়েছে।

হিমাচল প্রদেশে একাধিক জায়গায় ধস, হড়পা বানে বিপর্যস্ত পরিস্থতি তৈরি হয়েছে। উত্তরাখণ্ডের পরিস্থিতিও ভয়াবহ। সেখানে একাধিক জায়গায় ধস এবং হড়পা বান নেমেছে। কেদার সহ চার ধাম যাত্রা আগে থেকেই বন্ধ করে দিয়েছিল উত্তরাখণ্ড সরকার।


Follow us on :