২৭ এপ্রিল, ২০২৪

Telangana: বড় সিদ্ধান্ত! সিবিআইকে দেওয়া আগাম সম্মতি প্রত্যাহার করল রাজ্য সরকার
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-31 11:13:23   Share:   

রাজ্যের কোনও বিষয়ে তদন্তের ক্ষেত্রে সিবিআইকে (CBI) দেওয়া ‘জেনারেল কনসেন্ট’ বা আগাম সম্মতি প্রত্যাহার করে নিল তেলঙ্গানা (Telangana) রাজ্য সরকার। এই মর্মে তা তেলঙ্গানা হাইকোর্টকে (Telangana Highcourt) জানিয়েছেন রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল।

তেলঙ্গানায় টিআরএস বিধায়কদের ভাঙিয়ে সরকার ফেলার চেষ্টা করছে বিজেপি। এই অভিযোগে সিবিআই তদন্ত দাবি করে দায়ের হওয়া একটি মামলার শুনানিতে আদালতকে এ কথা জানান অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল। প্রসঙ্গত, চার টিআরএস বিধায়ককে কিনতে চেয়ে ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগে তিন জনকে গ্রেফতার করা হয়েছে হায়দরাবাদে। শনিবার, ধৃতদের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারপতি।

প্রসঙ্গত, রাজ্য সরকারের সুপারিশ বা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের নির্দেশ ছাড়া রাজ্যে সিবিআই তদন্ত করতে পারে না। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সিবিআই সরাসরি তদন্ত করতে পারে। তবে সে ক্ষেত্রেও তল্লাশির ক্ষেত্রে রাজ্যের অনুমতি প্রয়োজন।

তাই রাজ্যগুলি সিবিআইকে ‘জেনারেল কনসেন্ট’ বা আগাম সম্মতি দিয়ে রাখে। কিন্তু নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে কয়েকটি রাজ্যের সম্পর্কে টানাপড়েনেরে প্রেক্ষিতে পঞ্জাব, ঝাড়খণ্ড, কেরল, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, রাজস্থান, ছত্তীসগঢ় ও মিজোরাম জেনারেল কনসেন্ট প্রত্যাহার করে নিয়েছে। এ বার সেই তালিকায় নাম তুলে ফেলল তেলঙ্গানার চন্দ্রশেখর রাওয়ের টিআরএস সরকারও।


Follow us on :