০৮ মে, ২০২৪

Annual: ১২ দিন বাড়লো কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বার্ষিক ছুটি, কীভাবে পাবেন
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-27 16:56:37   Share:   

কেন্দ্রীয় সরকারি (Government Employee) কর্মচারীদের জন্য নতুন ঘোষণা। আরও ১২ দিন বাড়ানো হলো সরকারি কর্মচারীদের বার্ষিক ছুটি। তাই এখন কেন্দ্রীয় কর্মীরা আগের থেকে ১২ দিন বেশি ছুটি পাবেন। কেন্দ্রীয় কর্মচারীরা অঙ্গ দান করার পরে ৪২ দিনের একটি বিশেষ ছুটি (Special Leave) পাবেন। 

ডিওপিটি-র (DOPT) জারি করা বিবৃতিতে বলা হয়েছিল, যেকোনও কর্মচারীর শরীরের কোনও অংশ দান করলে তাতে অস্ত্রোপচার করতে হয়। যার ফলে ওই ব্যক্তির সুস্থ হতে বেশ অনেকটাই সময় লাগে। তাই তাঁদের সাহায্য করার জন্য বার্ষিক ৩০ দিনের ছুটি বাড়িয়ে ৪২ দিন করা হয়েছে। আর এই নিয়মটি নির্ধারণও করা হয়েছিল। তবে তা কার্যকর হয়েছে ২৫ শে এপ্রিল ২০২৩ সালে। 

তবে এই নিয়মটি সব কর্মচারীদের জন্য প্রযোজ্য নয়, জানাল ডিওপিটি। এই নিয়ম কোনও রেল কর্মচারী ও অল ইন্ডিয়া সার্ভিসের কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না। এমনকি সরকারের জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দাতার অঙ্গ অস্ত্রোপচারের জন্য এবং তাড়াতাড়ি সুস্থ হয়ে ফের কাজে দেওয়ার জন্যই এই ছুটি বাড়ানো হয়েছে। তবে চিকিত্সকের সুপারিশের ভিত্তিতেই এই ছুটি দেওয়া হবে এবং হাসপাতালে ভর্তির সপ্তাহ আগেই এই ছুটি নিতে পারবে দাতা।  


Follow us on :