০৯ মে, ২০২৪

Article 370: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত সঠিক, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-11 12:43:03   Share:   

অবশেষে জম্মু-কাশ্মীরে (Jammu & Kashmir) ৩৭০ ধারা নিয়ে ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আজ অর্থাৎ সোমবার সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে। এর পাশাপাশি শীর্ষ আদালত থেকে জানানো হয়, জম্মু-কাশ্মীরের জন্য ৩৭০ ধারা নিয়ে যে রায় দেওয়া হয়, তা অস্থায়ী কিন্তু অসাংবিধানিক নয়। অর্থাৎ জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Article 370) বিলোপের সিদ্ধান্ত সঠিক, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

সোমবার রায়দানের সময় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানান, ৩৭০ ধারা নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত সঠিক। এই সিদ্ধান্ত অক্ষত রাখা হয়েছে। ফলে জম্মু ও কাশ্মীরে ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচন করতে হবে। অর্থাৎ ৩০ সেপ্টেম্বর, ২০২৪-এর মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করাতে হবে জাতীয় নির্বাচন কমিশনকে। ৩৭০ অনুচ্ছেদ রদ নিয়ে রায় ঘোষণার মধ্যে কেন্দ্রকে এমনই নির্দেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে পিটিশনের উপর রায় দেওয়ার সময় আরও জানানো হয়েছে, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের মন্তব্য, '৩৫৬ ধারা অনুযায়ী রাষ্ট্রপতির কাছে এই অধিকার আছে। এই নিয়ে কোনও প্রশ্ন ওঠা উচিত নয়। যখন থেকে কাশ্মীরের রাজা হরি সিং ভারতের সঙ্গে জম্মু-কাশ্মীরের সংযুক্তি ঘটিয়েছিলেন তখন থেকেই জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। সেখানে নতুন কেন আইন লাগু হবে? ৩৭০ অস্থায়ী ব্যবস্থা ছিল।'


Follow us on :