২৬ এপ্রিল, ২০২৪

SC: মোদী সরকার গৃহীত ২০১৬-র নোট বাতিলের সিদ্ধান্ত সঠিক: সুপ্রিম কোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-02 13:57:23   Share:   

২০১৬ সালে মোদী সরকার গৃহীত নোট বাতিলের (Demonetisation) সিদ্ধান্ত সঠিক ছিল। সোমবার রায়ে স্পষ্ট জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত (Supreme Court)। এদিন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই রায় দিয়েছে। যদিও মোদী সরকারের (Modi Government) সিদ্ধান্তের পক্ষে রায় গিয়েছে ৪ঃ১ অনুপাতে। অর্থাৎ ৪ বিচারপতি পক্ষে রায় দিলে একজনের গলায় বিপক্ষ সুর শোনা গিয়েছে। পাশাপাশি এদিন পুরনো হাজার এবং ৫০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়ের ৫৮টি মামলা খারিজ করেছে আদালত। রায়ে শীর্ষ আদালত জানায়, কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তে কোনও ভুল ছিল না। কেন্দ্রীয় সরকারের আর্থিক কোনও সিদ্ধান্তকে এভাবে পাল্টে দেওয়া যায় না।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, 'কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বিবেচনা করে কেন্দ্রের সিদ্ধান্তকে পাল্টানো যায় না। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে ছ’মাস ধরে আলোচনা করেই কেন্দ্র নোটবন্দির সিদ্ধান্ত নিয়েছিল।' মোদী সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে আবেদনকারীদের যুক্তি, 'সরকার সঠিক পরিকল্পনা করে এই সিদ্ধান্ত নেয়নি এবং অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করা উচিত।' যদিও কেন্দ্রের পাল্টা যুক্তি ছিল, বাস্তবিক এই সিদ্ধান্তকে বাতিল করা সম্ভব নয়। নোটবন্দির সিদ্ধান্ত বাতিল করতে হলে সময়ের পিছনে দৌড়তে হবে বলেও দাবি করেন কেন্দ্রের আইনজীবী।

এই মামলার রায়ে বিচারপতি এসএ নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ বাদী-বিবাদী পক্ষের যুক্তি শুনেছিল এবং ৭ ডিসেম্বর রায়দান স্থগিত রেখেছিল। এই সাংবিধানিক বেঞ্চের অন্য সদস্যরা হলেন, বিচারপতি বিআর গাভাই, বিভি নাগারত্না, এএস বোপান্না এবং ভি রামাসুব্রহ্মণ্যম।

প্রসঙ্গত, ২০১৬-র ৮ নভেম্বর সন্ধ্যায় বাজারে চলতি ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৮ নভেম্বর মধ্যরাত অর্থাৎ ৯ নভেম্বর থেকেই এই সিদ্ধান্ত কার্যকর বলে জানিয়েছিলেন তিনি। কেন্দ্রের যুক্তি ছিল, কালো এবং জাল টাকার রমরমা রুখতেই এই সিদ্ধান্ত।


Follow us on :