২৬ এপ্রিল, ২০২৪

Amit Shah: হাই সিকিওরিটি জোন অমিত শাহর বাড়িতে ঢোঁড়া সাপ! উদ্ধার করল বনবিভাগ
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-15 14:59:24   Share:   

হাই সিকিওরিটি, ভিভিআইপি (VVIP) জোন, যেখানে মাছি গলার উপক্রম নেই। সেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) দিল্লির বাড়িতে ঢুকে পড়ল সাপ! বৃহস্পতিবার রাতের এই ঘটনায় হুলস্থুল। চিহ্নিত বন্যপ্রাণকে (Snake Found) উদ্ধার করতে এবং আবাসিকদের নিরাপদে রাখতে বাড়ির নিরাপত্তার (Security) দায়িত্বে থাকা কর্মীদের মধ্যে শুরু তৎপরতা। পরে অবশ্য জানা যায়, পাঁচ ফুট দৈর্ঘ্যের ওই সাপ নির্বিষ ঢোঁড়া প্রজাতির। পোশাকি নাম ‘এশিয়াটিক ওয়াটার স্নেক’, কিন্তু বাংলায় এই সাপকে জলঢোঁড়া বলে।

স্বরাষ্ট্র মন্ত্রীর বাড়িতে নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক সূত্রে খবর, গায়ে ডোরাকাটা দাগ থাকায় সাপটিকে দেখেই মন্ত্রীর বাড়ির নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন তাঁরা। খবর যায় বন্যপ্রাণ বিভাগে। বিভাগের দু’জন কর্মী এসে সাপটিকে উদ্ধার করেন। জানা গিয়েছে, সাপটি নিরাপত্তা আধিকারিকদের ঘরের সামনে একটি কাঠের প্যানেলে ঢুকে ছিল। এই ধরনের সাপ সচরাচর পুকুর, ডোবার মতো ছোট জলাশয়ে থাকে। ১৯৭২ সালের বন্যপ্রাণ সংরক্ষণ আইনে এই ধরনের সাপ সংরক্ষণে জোর দেওয়া হয়েছে।

বন্যপ্রাণ বিভাগের এক কর্তা জানান, আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তা আধিকারিকদের ধন্যবাদ জানাই। তাঁরা নিজেরা কোনও হঠকারি সিদ্ধান্ত না নিয়ে আমাদের খবর দেন। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষজন মনে করেন সাপ বা অন্য কোনও সরীসৃপ নগরজীবনের কাছে হুমকি। তাদের মেরে ফেলা হয় সহজে। দিল্লি প্রশাসনের এক আধিকারিক জানান, বর্ষার মরসুমে দিল্লির নানা প্রান্ত থেকে এমন ৭০টি সাপকে উদ্ধার করা হয়েছে।


Follow us on :