১৫ মে, ২০২৪

Delhi: রাজধানীর বাতাসে সামান্য উন্নতি, শিথিল হল নিয়ম, খুলছে স্কুলও
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-19 14:43:58   Share:   

দূষণের কালো চাদরে ঢেকেছিল দিল্লি। দিল্লির বাতাসে রীতিমতো বিষ ছড়িয়ে পড়েছে। বাতাসের গুণগত মান কখনও থাকছে ৪৫০ তো, কখনও আরও খারাপ হয়ে ৫০০ মাত্রায়। এই অবস্থায় দূষণ সংক্রান্ত একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল অরবিন্দ কেজরিওয়াল সরকার। শনি ও রবিবার বাতাসের মান সামান্য উন্নতি হওয়ায় তুলে নেওয়া হল সমস্ত নিষেধাজ্ঞা।

তবে এখনই দূষণ থেকে মুক্তি তা বলা যায় না। গুণমান 'অত্যন্ত ভয়ানক' থেকে 'খুব খারাপ' পর্যায়ে নেমেছে। আর সে কারণেই দূষণ নিয়ে নিয়ম শিথিল করছে সরকার। জানা গিয়েছে, এবার থেকে রাজধানীতে প্রবেশ করতে পারবে ডিজেল চালিত ট্রাক। সোমবার থেকে আবার চালু হচ্ছে সব সরকারি ও বেসরকারি স্কুল। তবে এখনও বাইরে খেলাধুলো বা জমায়েতের অনুমতি দেয়নি।

সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোর-কাস্টিং অ্যান্ড রিসার্চ (সফর)-এর তথ্য অনুযায়ী, রবিবার সকাল ৬টায় দিল্লির একিউআই ছিল ৩১৩। শনিবারের তুলনায় ‘উন্নতি’ লক্ষ করা গিয়েছে। শনিবার এই সময় একিউআই ছিল ৩৯৮।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের (CPCB) তথ্য় অনুযায়ী, সকাল রবিবার ৬টায় আরকে পুরমে বাতাসের গুণমান (AQI) ছিল ৩২৫, নিউ মতিবাগে AQI ছিল ৩২৩, IGI বিমানবন্দর এলাকায় AQI ছিল ২৯২, আনন্দ বিহার এলাকায় AQI ছিল ৩২৯, নেহরু নগরে AQI ছিল ৩৩৭। বেশিরভাগ জায়গাতেই বাতাসের গুণমান 'খুব খারাপ' পর্যায়ে রয়েছে। ২৪ ঘণ্টায় দিল্লিতে গড় AQI প্রতিদিন বিকেল ৪টেয় পরিমাপ করা হয়। শনিবার সেই AQI ছিল ৩১৯। শুক্রবার AQI ছিল ৪০৫, বৃহস্পতিবার AQI ছিল ৪১৯, বুধবার AQI ছিল ৪০১, মঙ্গলবার AQI ছিল ৩৯৭, সোমবার AQI ছিল ৩৫৮।


Follow us on :