০৯ মে, ২০২৪

Kashmir: জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলায় শহিদ ৫, পুঞ্চে হামলার দায় স্বীকার করল পাকিস্তানি জঙ্গি সংগঠন
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-22 16:37:57   Share:   

পুলওয়ামার স্মৃতি উস্কে দিল পুঞ্চের জঙ্গি হামলা। শহিদের রক্তে ভিজল কাশ্মীর উপত্যকা। বৃহস্পতিবার বিকেলে জম্মুর পুঞ্চে ভারতীয় সেনার একটি ট্রাক লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। প্রথমে গুলিবিদ্ধ হয়ে ট্রাকের ভিতের থাকা তিনজন জওয়ানের মৃত্য়ু হয়। পরে সেই মৃত্য়ুর সংখ্য়া বেড়ে দাঁড়ায় পাঁচ। আহত অবস্থায় এখনও চিকিৎসাধীন ২। 

পুঞ্চের এই জঙ্গি হামলার দায় স্বীকার করল পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (PAFF)। পাকিস্তান-ভিত্তিক লস্কর-ই-তৈয়বা (এলইটি) এর একটি শাখা দ্বারা এই অতর্কিত হামলার দায় স্বীকার করা হয়েছে। একই বছরে রাজৌরি এবং পুঞ্চের যমজ সীমান্ত জেলায় চতুর্থবার এই হামলা চলে। এবার পুঞ্চের ডেরা কি গালি এবং বুফলিয়াজের মধ্যে ধাতিয়ার মোড়ে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে পাঁচ সেনা সৈন্য শহীদ এবং আহত আরও দু'জন।

রাজৌরি-পুঞ্চ সীমান্তে সেনার কনভয়ে জঙ্গি হানার ঘটনাস্থল পরিদর্শন করলেন এনআইএ এর সদস্যরা। এছাড়া এ ঘটনায় এখনও অবধি ৬ জন স্থানীয়কে আটক করে জিজ্ঞাসাবাদ চালানো হচ্ছে। ঘটনাস্থলের ছবিতে বেশ কয়েকজন সৈন্যের লাশ বিকৃত অবস্থায় দেখা গেছে।

সূ্ত্রের খবর, পাকিস্তান, জম্মু ও কাশ্মীরের রাজৌরি-পুঞ্চ সেক্টরে সন্ত্রাসবাদ পুনরুজ্জীবিত করার চেষ্টা করছে। শুক্রবার প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, প্রায় ২৫-৩০ জন পাকিস্তানী সন্ত্রাসী এই অঞ্চলের বনাঞ্চলে লুকিয়ে আছে বলে সন্দেহ করা হচ্ছে। প্রতিরক্ষা বিভাগের দাবি, ওই এলাকায় সন্ত্রাসী কার্যকলাপ পুনরুজ্জীবিত করার পরিকল্পনাটি পাকিস্তান এবং চীনের একটি বৃহত্তর গেম প্ল্যানের অংশ। যা ভারতীয় সেনাবাহিনীকে লাদাখ সেক্টর থেকে সৈন্য অপসারণ করতে এবং এই এলাকায় বাহিনীকে পুনরায় মোতায়েন করার চাপ সৃষ্টি করবে। 

ভারত পুঞ্চ সেক্টর থেকে লাদাখে রাষ্ট্রীয় রাইফেলসের ইউনিফর্ম বাহিনীকে ২০২০ সালে ভারসাম্য বজায় রাখার অংশ হিসাবে চীনা আগ্রাসনের মোকাবিলা করতে এবং ভারতীয় শক্তির সাথে সামঞ্জস্য করার জন্য PLA এর উপর চাপ সৃষ্টি করে। সূত্র জানিয়েছে যে, প্রায় ২৫-৩০ জন পাকিস্তানি সন্ত্রাসবাদী নিরাপত্তা বাহিনীর উপর আক্রমণ চালানোর জন্য একটি জঙ্গল এলাকায় পুঞ্চ রাজৌরি সেক্টরের উপরের অংশে লুকিয়ে আছে। ইতিমধ্যে সন্ত্রাসীদের খোঁজে তল্লাশি শুরু করেছে সেনাবাহিনীর জওয়ান।


Follow us on :