১০ মে, ২০২৪

Shahrukh Khan: বর্ষশেষে শাহরুখের ডাঙ্কি
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-21 18:30:26   Share:   

প্রসূন গুপ্ত: ২০২৩ সালটি নিশ্চিত শাহরুখ খানের। বছরের শুরু হয়েছিল তাঁর 'পাঠান' ছবি দিয়ে। বছরের মাঝখানে রিলিজ করেছিল 'জওয়ান'। অনেক মাস পরে শাহরুখের ছবি পাঠান রিলিজ করেছিল। এখনও সুপার হিরো হিসাবে তাঁকে এবং সলমনকেই ধরে নেওয়া যায়। কিন্তু দুজনের অভিনয়ের দিকে মস্ত ফারাক আছে। 

সলমন খান অবশ্যই চমৎকার অভিনেতা কিন্তু অ্যাকশন ধর্মী ছবিতে তিনি অদ্বিতীয়। অন্যদিকে শাহরুখ পরিচিত রোমান্টিক হিরো হিসাবেই। অসংখ্য তাঁর ছবি হিট করেছে রোমান্টিকতায় ভরপুর নায়ক হিসাবেই। এসব ছবিতে শাহরুখের জুড়ি নেই। কখনও কাজল কখনও জুহি চাওলা বা রানী মুখার্জিকে নিয়ে বক্স অফিসে সাফল্য পেয়েছেন শাহরুখ। ১০ বছরের উপর তাঁর একটি ছবি টানা চলেছে মুম্বাইয়ের একটি হলে। সেই শাহরুখ ২০১৫ তে এসে বুঝলেন এখন আর হল নামক বস্তুটি চলে গিয়েছে। কোটিকোটি টাকা খরচ করে ছবি রিলিজ করে মাল্টিপ্লেক্সে, যেখানে টিকিটের যা দাম তা সাধারণের জন্য নয়। এ ছবি দেখা আর টাকা ওড়ানো অনেকটা সমার্থক কাজেই কয়েক বছর অপেক্ষা করে ডন ১, ডন ২ করে বুঝেছিলেন অ্যাকশন ছবি না করলে তাঁর বাজার থাকবে না কারণ আজকের প্রজন্ম গল্প শুনতে চায় না।

অপেক্ষার পরে রিলিজ করল পাঠান এবং কয়েক মাস পরে জওয়ান। দুটিতেই কথার থেকে বন্দুক ব্যবহার বেশি তাঁর সঙ্গে মারধর তো আছেই। কাজেই নিজের লুকস পাল্টে ফেলে নতুন করে ছবি করলেন। দুটি ছবিই কয়েকশো কোটি টাকার ব্যবসা করলো। শুধু দেশে নয় সারা বিশ্বে হলিউড ছবির মতোই ছড়িয়ে গেলেন শাহরুখ। এবারে পড়লেন রাজকুমার হিরানির পাল্লায়। রাজু হিরানি সুপার হিট ছবি করার পরিচালক। মুন্নাভাই, সনজু, থ্রি ইডিয়টস ইত্যাদি ছবির পরিচালক। 

রাজু কিন্তু তাঁর ছবি ডাঙ্কিতে আবার অন্য শাহরুখকে নিয়ে আসলেন। অনেকটা রোমান্টিক, মজা কিংবা অ্যাকশন সবই আছে যা কিনা মসলা হিন্দি ছবিতে থাকে। ডাঙ্কি রিলিজ করলো বৃহস্পতিবার। সমস্ত শো অনেক আগে থেকেই পরিপূর্ণ হয়ে আছে। ১৯৯৫ এর ঘটনা, ৫ ব্যক্তি, যাদের শিক্ষা দীক্ষা ইত্যাদি বিশেষ কিছু নেই অথচ তারা লন্ডনে যেতে চায় কিন্তু ভিসা পায় না। এরাই চোরা পথে ইংল্যান্ডে গিয়ে পৌঁছায় অবশেষে। এই চোরা যাত্রীদেরই ডাঙ্কি বলা হয়ে থাকে। এই যাত্রা পথে অনেক কান্ড, অ্যাকশন ইত্যাদি আছে। বাকি তো .... হলে দেখতে হবে। 


Follow us on :