২৬ এপ্রিল, ২০২৪

Nationality: ক্রমেই কি প্রাসঙ্গিক সিএএ! গুজরাতে সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেবে কেন্দ্র
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-01 12:36:18   Share:   

গুজরাতে (Gujarat) সংখ্যালঘু শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব (Indian citizenship)। বিধানসভা ভোটের আগে স্বরাষ্ট্র মন্ত্রকের (Ministry of Home Affairs) বড় চমক। ১৯৫৫-র নাগরিকত্ব আইনে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। গুজরাতের জেলা আধিকারিকদের নাগরিকত্বের শংসাপত্র দেওয়ার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯ (CAA) লাগু না করে, ১৯৫৫-র নাগরিকত্ব আইনে নাগরিকত্ব প্রদান বিশেষ তাৎপর্য বহন করবে। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯ (CAA) আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলে।

কিন্তু যেহেতু এই আইনের অধীনে বিধিগুলি এখনও সরকার প্রণয়ন করেনি, তাই এখনও পর্যন্ত কাউকে এর অধীনে নাগরিকত্ব দেওয়া যায়নি। এমনকি ২০১৬, ২০১৮ এবং ২০২১ সালেও, স্বরাষ্ট্রমন্ত্রক (MHA) গুজরাত, ছত্তীসগড়, রাজস্থান, হরিয়ানা এবং পঞ্জাবের বেশ কয়েকটি জেলার কালেক্টরদের বৈধ নথিতে ভারতে প্রবেশকারী ছয়টি সম্প্রদায়ের অভিবাসীদের নাগরিকত্ব শংসাপত্র দেওয়ার ক্ষমতা দেয়।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য সামনে এসেছে। এই বিজ্ঞপ্তি অনুসারে, গুজরাতের আনন্দ ও মেহসানা জেলায় বসবাসকারী হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের নাগরিকত্ব আইন, ১৯৫৫ সালের ধারা ৫, ধারা ৬-এর অধীনে নাগরিকত্ব দেওয়া হবে। নাগরিকত্ব বিধি, ২০০- এর বিধান অনুসারে তাঁদের ভারতের নাগরিক হিসাবে নিবন্ধন করার অনুমতি দেওয়া হবে বা তাঁদের দেশের নাগরিকের শংসাপত্র দেওয়া হবে।


Follow us on :