১৫ মে, ২০২৪

Mobile: এই রাজ্যে ১.৩ কোটি মহিলাদের দেওয়া হবে ফ্রি ডেটা সহ মোবাইল ফোন!
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-10 12:03:55   Share:   

মহিলাদের সুরক্ষার্থে (Women Safety) আগেই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। এবারে যোগাযোগের সুবিধার জন্য প্রায় ১.৩ কোটি মহিলাদের দেওয়া হবে মোবাইল ফোন (Mobile Phone)। এমনটাই জানানো হয়েছে রাজস্থান সরকারের (Rajasthan Government) তরফে। আসন্ন নির্বাচনের আগে একের পর এক উদ্যোগ নিচ্ছে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot)। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী ডিজিটাল সেবা যোজনার (Mukya Mantri Digital Seva Yojana ) অধীনে এই মোবাইল ফোন দেওয়া হবে। আজ, অর্থাৎ বৃহস্পতিবার থেকেই রাজস্থানের মহিলাদের মোবাইল ফোন দেওয়া হবে।

সূত্রের খবর, রাজ্য জুড়ে এই বিশেষ ক্যাম্পের মাধ্যমে মহিলাদের শুধুমাত্র মোবাইল ফোনই দেওয়া হবে না। ফোনের পাশাপাশি তিন বছরের জন্য ফ্রি-তে ডেটাও দেওয়া হবে। জানা গিয়েছে, প্রথম ধাপে জয়পুরের ১.৯ লক্ষ মহিলা সহ সারা রাজ্য জুড়ে ৪০ লক্ষ ফোন দেওয়া হবে। এক-একটি ফোনের দাম হতে চলেছে ৬ হাজার ৮০০টাকা। আরও জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য় 'রিয়ালমি' ও 'রেডমি'-র ফোন দেওয়া হবে। পরে 'স্যামসাং' ও 'নোকিয়া'-র মোবাইল ফোনও দেওয়া হবে। মোবাইল ফোনের জন্য দেওয়া হবে ৬ হাজার ১২৫ টাকা ও বার্ষিক ইন্টারনেটের জন্য ৬৭৫ টাকা। এছাড়া রাজ্য থেকে প্রতি বছর ৯০০ টাকা দেওয়া হবে ইন্টারনেটের জন্য।

আর যেসব মহিলারা এই প্রকল্পের অধীনে মোবাইল ফোন পাবেন, তাঁদের আধার কার্ড, এনরোলমেন্ট কার্ড ও প্যান কার্ড লাগবে। অন্যদিকে বিধবা মহিলাদের জন্য শুধুমাত্র প্রয়োজন পিপিই কার্ড।


Follow us on :