১২ মে, ২০২৪

Rainfall: তীব্র গরমে পর বৃষ্টি, রেহাই পেল উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারত
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-21 16:51:15   Share:   

প্রবল তাপপ্রবাহের (Heat wave) পর এবার হালকা বৃষ্টিতে আপাতত স্বস্তি পেল দিল্লি (Delhi), উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশ কিছু অংশ। তবে গরমের থেকে রেহাই পায়নি পূর্ব-পশ্চিম এবং মধ্য ভারত। 

বৃহস্পতিবার, দিল্লি এবং উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে হালকা বৃষ্টি হয়ছে। তার জেরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়। মৌসম ভবন জানিয়েছে, বৃষ্টির কারণে সর্বোচ্চ তাপমাত্রা কমে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। চলতি মাসের এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই উত্তর, পূর্ব এবং পশ্চিম ভারতের বেশ কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করে গিয়েছে। কোথাও কোথাও আবার সেই তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁয়েছে।

পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের মতো পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। মৌসম ভবন জানিয়েছে, কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রির আশপাশে ঘুরছে। যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি বেশি। তীব্র তাপপ্রবাহের কারণে হওয়ায় রাজ্যের স্কুল-কলেজগুলিতে ছুটি ঘোষণা করেছে সরকার। এমনকি রাজ্যের কোনও কোনও জায়গায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছিল। পূর্ব ভারতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন।



Follow us on :