১৩ মে, ২০২৪

Rafale: ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান ও সাবমেরিন কিনতে চলেছে ভারত, অনুুমোদন করল প্রতিরক্ষা মন্ত্রক
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-13 18:43:29   Share:   

পূর্বেই জানা গিয়েছিল যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ফ্রান্স (France) সফরে শক্তিশালী হবে ভারতের নৌবাহিনী (Indian Navy)। ফ্রান্সের মাটিতে পা রাখতেই এদিকে রাফাল যুদ্ধবিমান (Rafale Jet Fighter) কেনার জন্য সবুজ সঙ্কেত দিল প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry)। প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরের দিনই ভারতীয় নৌবাহিনীর জন্য ফ্রান্স থেকে ২৬টি রাফাল যুদ্ধবিমান এবং তিনটি অতিরিক্ত স্কর্পেন-শ্রেণির সাবমেরিন কেনার প্রস্তাব অনুমোদন করল ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল বা প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল। ফলে এবারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর দেশের সঙ্গে চুক্তিবদ্ধ হবে ভারত।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh) নেতৃত্বে এক উচ্চপর্যায়ের বৈঠকের পর সেই ছাড়পত্র মিলল। এর ফলে নৌবাহিনীর রণতরী আইএনএস বিক্রান্তের জন্য যুদ্ধবিমান কেনা একপ্রকার পাকা হয়ে গেল। আজকের এই বৈঠকে নেতৃত্ব দেন রাজনাথ সিং। এছাড়াও এদিন উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ অনিল চৌহান, ভারতের তিন বাহিনীর প্রধান এবং সেনার উচ্চপদস্থ কর্তারা।

প্রসঙ্গত, ২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের জন্য ৯০ হাজার কোটি টাকার চুক্তি হবে ফ্রান্স-ভারতের। এর মধ্যে ২২টি ‘সিঙ্গল সিটার’, বাকি চারটি ‘ফোর সিটার’ যুদ্ধবিমান প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে।


Follow us on :