১৭ মে, ২০২৪

2000 Notes: এখনই বাতিল হচ্ছে না ২০০০ টাকার নোট! বড় ঘোষণা আরবিআই-এর
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-30 19:10:52   Share:   

এখনও ২০০০ টাকার (2000 notes) নোট বাড়িতে পড়ে রয়েছে? জমা দেওয়া হয়নি ব্যাঙ্কে? অথচ আজ অর্থাৎ ৩০ সেপ্টেম্বরই শেষ তারিখ ব্যাঙ্কে জমা দেওয়ার। তবে ভয় নেই। ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। আরবিআই-এর তরফে ঘোষণা করা হয়েছে, ২০০০ টাকার নোট জমা দেওয়ার সময়সীমা আরও সাত দিন বাড়ানো হল। আরবিআই-এর তরফে বিবৃতি জারি করে এই ঘোষণা করা হয়েছে।

আরবিআই সূত্রে খবর, আগামী ৭ অক্টোবর পর্যন্ত পুরনো ২০০০ টাকার নোট বদল করা যাবে ব্যাঙ্কে। তবে শুধুমাত্র আরবিআই-এর শাখাতেই বদল করা যাবে। ৮ অক্টোবর থেকে বন্ধ হয়ে যাবে এই প্রক্রিয়া। প্রসঙ্গত, মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে, বাজার থেকে সব ২০০০ টাকার নোট তুলে নেওয়া হবে। এক বিবৃতি জারি করে আরবিআইয়ের তরফে জানানো হয়, কারও কাছে ২০০০ টাকার নোট থাকলে ৩০ সেপ্টেম্বরের মধ্যে তা ব্যাঙ্কে জমা করে বদলে ফেলতে হবে। একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমা করা যাবে। যে কোনও ব্যাঙ্কেই এই নোট জমা করে কিংবা বদলে ফেলে অন্য নোট নেওয়া যাবে।

তবে অনেকেই ব্যস্তার মাঝে ২ হাজার টাকার নোট বদল করার সময় পাননি। ফলে সাধারণ মানুষ যাতে সমস্যায় না পড়েন, তার জন্যই ২০০০ টাকা নোট বদলে ফেলার সময়সীমা বাড়ানো হয়েছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও বাজারে ছাড়া মোট টাকার সম্পূর্ণ ফিরিয়ে আনতে নোট বদলের সময়সীমা বাড়ানো হয়েছে বলে সূত্রের খবর।


Follow us on :