১৩ মে, ২০২৪

Modi-Putin: জি-২০ সম্মেলনে আসবেন না রুশ প্রেসিডেন্ট, যোগ দেবেন বিদেশমন্ত্রী, মোদীকে ফোন পুতিনের
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-28 21:08:43   Share:   

আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বরেই নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন (G-20 Summit) শুরু হতে চলেছে। আর এই সম্মেলনে আসতে পারবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin), তা সপ্তাহান্তেই জানানো হয়েছিল। তিনি যে ভারতে আসবেন না তা জানিয়েছিল ক্রেমলিন। এবারে সেই কথা আজ অর্থাৎ সোমবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ফোনে আনুষ্ঠানিক ভাবে জানালেন ভ্লাদিমির পুতিন।  তবে পুতিন জানিয়েছেন, তিনি না আসতে পারলেও ভারতের পাশে রয়েছেন। তাই তাঁর পরিবর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ (Foreign Minister Sergey Lavrov) জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর সোমবার বিকালে ফোনে কথোপকথনের বিষয়টি এদিন বিকালে পিএমও-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করে জি-২০ সম্মেলনে প্রতিনিধি পাঠানোর কথা জানিয়েছেন। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়া দিল্লিতে আয়োজিত সম্মেলনে রাশিয়ার প্রতিনিধি হিসাবে বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ থাকবেন বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন পুতিন।

সূত্রের খবর, যদিও সশরীরে উপস্থিত থাকছেন না পুতিন, তবে তাঁর এই সিদ্ধান্তের সম্মান জানিয়ে পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন মোদী। কারণ তিনি জি-২০ শীর্ষ সম্মেলন সহ বিভিন্ন ক্ষেত্রে ভারতকে সমর্থন জানানোর জন্য পাশে রয়েছেন।


Follow us on :