১৫ মে, ২০২৪

Prime Ministers Museum: নাম বদলে গেল নেহরু মিউজিয়ামের, অনুমোদন দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-01 16:12:31   Share:   

নাম পরিবর্তন করা হল নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরির (Nehru Memorial Museum and Library)। এর নামকরণ (Nehru Museum Renamed) করে নয়া নাম হল 'প্রাইম মিনিস্টার্স মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি' (Prime Ministers' Museum and Library)। রাজধানীর বুকে তিন মূর্তি মার্গে অবস্থিত NMML-এর নাম পাল্টে রাখা হল PMML। আর এবারে এই সিদ্ধান্তে অনুমোদন দিলেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এই বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানের নাম বদলে ফেলার পরিকল্পনা অনেকদিন আগে থেকেই শুরু করেছিল মোদী সরকার। আর এবারে এতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর অনুমোদনও দিয়ে দিয়েছেন। ফলে এবার থেকে দিল্লিতে গিয়ে আর নেহরু মিউজিয়াম বললে হবে না, বলতে হবে প্রধানমন্ত্রী মিউজিয়ামে যাব। প্রসঙ্গত, এই সোসাইটির ভাইস প্রেসিডেন্ট তথা প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে এক বিশেষ বৈঠকের আয়োজন করা হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয় যে, ১৫ অগাস্ট অর্থাৎ ৭৭ তম স্বাধীনতা দিবসের দিন থেকে 'নেহরু মেমোরিয়াল মিউজিয়াম ও লাইব্রেরি'র নাম হবে 'প্রাইম মিনিস্টারস মিউজিয়াম ও লাইব্রেরি'।

তবে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে সরব হয়েছে কংগ্রেস। স্বাধীনতার ইতিহাসে এভাবে নেহরুকে মুছে ফেলা যায় না। তাঁর অবদান যুব সমাজের কাছে সবসময় স্মরণীয় হয়ে থাকবে। এমনই দাবি করেছেন বিরোধী দলের নেতারা।


Follow us on :