১৫ মে, ২০২৪

Ayushman Bhava: প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দেশবাসীর জন্য উপহার 'আয়ুষ্মান ভব'! প্রকল্পের সূচনায় রাষ্ট্রপতি
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-13 20:18:25   Share:   

কেন্দ্রের 'আয়ুষ্মান ভব' (Ayushman Bhava) কর্মসূচি থেকে বাদ পশ্চিমবঙ্গ (West Bengal)। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (Narendra Modi) জন্মদিন উপলক্ষে সারাদেশে আয়ুষ্মান ভব কর্মসূচি বুধবার থেকে শুরু করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ১৭ সেপ্টেম্বর থেকে এই কর্মসূচি চলবে ২ অক্টোবর পর্যন্ত। আজ ভার্চুয়ালিভাবে এই কর্মসূচির উদ্বোধন করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)।

২০১৭ সালে গৃহীত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের আয়ুষ্মান ভারত প্রকল্প। দেশের এক শ্রেণীর মানুষকে সরকারি স্বাস্থ্যবিমার আওতাভুক্ত করতেই এই প্রকল্প চালু করে মোদী সরকার। কিন্তু এই প্রকল্প গ্রহণ ঘিরে প্রথম থেকেই বাংলার সঙ্গে কেন্দ্রের চাপানউতোর তুঙ্গে। জানা গিয়েছে, বাংলা এবং দিল্লিকে বাদ দিয়ে অন্তত দু'সপ্তাহব্যাপী 'আয়ুষ্মান ভব' কর্মসূচি গ্রহণ করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে এই কর্মসূচির উদ্বোধন হয়। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ১৭ সেপ্টেম্বর-২ অক্টোবর চলবে এই কর্মসূচি।

এই কর্মসূচির মাধ্যমে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে এখনও যারা আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে পাঁচ লক্ষ টাকার বীমা করেননি, তাদের নতুন করে বীমা করার সুবিধা দেওয়া হবে। অর্থাৎ আয়ুষ্মান কার্ড তৈরিতে জোর দেবে স্বাস্থ্য মন্ত্রক। তেমনি পাওয়া যাবে একাধিক স্বাস্থ্যজনিত সুযোগ-সুবিধা। পাশাপাশি অঙ্গদান এবং রক্তদান কর্মসূচি-সহ আয়ুষ্মান মেলা এবং 'আয়ুষ্মান আপ কে' দ্বার কর্মসূচিও নেওয়া হয়েছে এই ১৫ দিন। 


Follow us on :