১৩ জুন, ২০২৪

Swine Fever: নিপা ভাইরাসের পর নয়া আতঙ্ক 'আফ্রিকান সোয়ান ফ্লু'
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-14 18:32:32   Share:   

গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর (Manipur)। তারই মাঝে নয়া আতঙ্ক ছড়াল দেশের পূর্ব দিকের রাজ্য মণিপুরে। সূত্রের খবর, মণিপুরের পশ্চিম ইম্ফলে (Imphal) ছড়িয়ে পড়েছে আফ্রিকান সোয়াইল ফ্লু (African Swine Fever)। এই বিষয়ে নিশ্চিত করছে খোদ রাজ্য প্রশাসন। সতর্কতাও জারি করা হয়েছে। ইতিমধ্যেই একাধিক শূকর এই রোগে আক্রান্ত হয়েছে, মৃত্যুও হয়েছে।

সূত্রের খবর, ইম্ফলের এরোইসেমা পিগ ফার্ম থেকেই মূলত এই ভাইরাস ছড়াচ্ছে। এই বিষয়ে প্রশাসনের তরফ থেকে সতর্কবার্তা দেওয়া হয়েছে। মণিপুরের প্রাণী বিষয়ক দফতর জানিয়েছে, পশ্চিম ইম্ফলের এরোইসেমার শূকর খামারে আফ্রিকান সোয়াইন ফ্লু-র সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে ওই খামারটিকে। ওই খামারের আশেপাশের এলাকায় সতর্কতা জারি হয়েছে। যদিও এই ঘটনাকে কেন্দ্র করে গোটা রাজ্যে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে বলে খবর।

তবে প্রশাসনের তরফে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। মণিপুরে এই নয়া ভাইরাসে আতঙ্কের ফলে ক্ষতির মুখে ব্যবসায়ীরাও। কারণ মণিপুরে শূকরের মাংস বেশ জনপ্রিয়। তাই শূকরের আফ্রিকান সোয়ান ফ্লু সংক্রমণের পরই উদ্বিগ্ন ব্যবসায়ীরা।


Follow us on :