০৯ মে, ২০২৪

G20 Summit: জি-২০ সম্মেলনের মাঝেই ১৫টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী!
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-08 12:40:10   Share:   

শুধুমাত্র জি-২০ সম্মেলন (G 20 Summit) নয়, এর পাশাপাশি ১৫টি দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগে জানা গিয়েছিল, প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদী। কিন্তু এবারে প্রধানমন্ত্রী সচিবালয় সূত্রে খবর, প্রধানমন্ত্রী মোট ১৫টি দ্বিপাক্ষিক বৈঠকে (Bilateral Meet) করবেন।

রাত পোহালেই অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। ৯ ও ১০ সেপ্টেম্বর হবে এই সম্মেলন। কিন্তু তার আগেই হবে একাধিক দ্বিপাক্ষিক বৈঠক। সূত্রের খবর, আজ অর্থাৎ ৮ সেপ্টেম্বর, শুক্রবার প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে আমেরিকার প্রেসিডেন্টের সঙ্গে মোদীর বৈঠক হবে। তার আগে ৭ লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠক হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনার সঙ্গে। এর পাশাপাশি মরিশাসের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক সারবেন তিনি।

এর পর শনিবার জি-২০ সম্মেলেনের মাঝেই দ্বিপাক্ষিক বৈঠক সারবেন ব্রিটেন, জাপান, জার্মানি ও ইটালির রাষ্ট্রপ্রধানের সঙ্গে। আবার রবিবার দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সঙ্গে হবে মধ্যাহ্নভোজ বৈঠক। এছাড়াও মোদী বৈঠক করবেন কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, তুরস্ক, সংযুক্ত আরব আমিরশাহি, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, ইউরোপীয় ইউনিয়ন, নাইজেরিয়ার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে।


Follow us on :