২১ মে, ২০২৪

Modi: 'যারা সন্ত্রাসবাদীদের আশ্রয় দেয়...', জিনপিং-এর সামনেই পাকিস্তানকে কড়া বার্তা প্রধানমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-04 20:01:54   Share:   

মঙ্গলবার ভারতে প্রথমবার অনুষ্ঠিত হল শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন (SCO Summit)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সভাপতিত্বে এই সম্মেলন অনুষ্ঠিত করা হয়েছিল। এদিন মধ্য এশিয়ার প্রায় সমস্ত রাষ্ট্রপ্রধানরা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন এই সম্মেলনে। আর এদিন সবার উপস্থিতিতেই প্রধানমন্ত্রী মোদী সন্ত্রাসবাদ (Terrorism) নিয়ে খোঁচা দিলেন পাকিস্তানকে। তিনি বললেন, 'আন্তর্জাতিক এবং আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার পথে সবচেয়ে বড় বাধা হল সন্ত্রাসবাদ। আমাদের তার বিরুদ্ধে লড়তে হবে।'

এসসিও-র সদস্য হল পাকিস্তান ও চিন। ফলে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সহ চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও উপস্থিত ছিলেন শীর্ষ সম্মেলনে। আর এই সম্মেলনে দাঁড়িয়েই মোদী পাকিস্তানকে খোঁচা দিয়ে সন্ত্রাসবাদ নিয়ে একাধিক প্রসঙ্গ তুলে ধরেছেন। পাকিস্তান ও চিনের নাম না-করে তাঁর মন্তব্য, 'কিছু দেশের নীতিই হল সীমান্ত পারের সন্ত্রাসকে মদত দেওয়া। এছাড়াও যারা সন্ত্রাসবাদীদের আশ্রয় দেয়, তাদের নিন্দা করার ক্ষেত্রে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের কোনও দ্বিধা থাকা উচিত নয়।' প্রধানমন্ত্রী নাম না নিলেও তিনি কোন দেশের বিষয়ে এসব বলেছেন, তা সবারই জানা।

এছাড়াও তিনি এদিন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বক্তব্য রেখেছেন। তিনি সরাসরি তালিবানদের নাম না নিয়ে বলেছেন, 'আমাদের নিরাপত্তার উপর আফগান পরিস্থিতির প্রত্যক্ষ প্রভাব পড়েছে।' এছাড়াও তাঁর বক্তব্যে উঠে এসেছে, ডিজিটাল সম্প্রসারণের প্রসঙ্গ। এদিনের বৈঠকে ভারতের তৈরি এআই-ভিত্তিক ভাষা প্ল্যাটফর্ম 'ভাষিনি' ব্যবহারের কথা বলা হয়েছে। এই প্ল্যাটফর্মটি বিভিন্ন ভাষার ব্যবধান ঘুচিয়ে দিতে পারে। অর্থাৎ, এই প্ল্যাটফর্ম ব্যবহার করে যে কোনও ভাষাভাষীর মানুষ অন্য যে কোনও ভাষা বুঝতে পারবেন ও এটাই যে ডিজিটাল প্রযুক্তির সেরা উদাহরণ, সেটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।


Follow us on :