১০ মে, ২০২৪

National Space Day: ২৩ অগাস্ট দিনটিকে 'জাতীয় মহাকাশ দিবস' হিসাবে ঘোষণা প্রধানমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-26 12:36:50   Share:   

চন্দ্রযান ৩ (Chandrayaan 3) সফল হওয়ার পর ভারতের এই ইতিহাস তৈরির সাক্ষী থেকেছেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi) বিদেশ থেকে। তাই তিনি জানিয়েছিলেন, দেশে ফিরেই তিনি ইসরোর বিজ্ঞানীদের (ISRO Scientist) সঙ্গে দেখা করতে যাবেন। আর সেই প্রতিশ্রুতিই রাখলেন তিনি। শনিবার সকালেই বেঙ্গালুরু পৌঁছে সাক্ষাৎ করলেন তাঁদের সঙ্গে। আর সেখান থেকেই এক বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৩ অগাস্ট, এই ঐতিহাসিক দিনটিকে 'ন্যাশনাল স্পেস ডে' বা 'জাতীয় মহাকাশ দিবস'  (National Space Day) হিসাবে ঘোষণা করলেন তিনি। এছাড়াও আজ তাঁকে স্লোগান তুলতে দেখা যায় 'জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান।

দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর শেষে তিনি এসে পৌঁছন বেঙ্গালুরুতে। সেখানে ইসরোর সদর দফতরে এসে বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ করেন। আজ বেঙ্গালুরুর হ্যাল বিমানবন্দরে নেমে সেখানে আগত মানুষদের উদ্দেশে সংক্ষিপ্ত ভাষণ রেখেছিলেন মোদী। সেখানেই ভাষণের মাঝে মোদীকে 'জয় জওয়ান, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান' বলে স্লোগান তুলতে দেখা যায়।

এরপর তিনি গাড়িতে চেপে ইসট্র্যাক-এ যান। সেখানে গাড়ি থেকে নামতেই ইসরো প্রধান এস সোমনাথ এগিয়ে যান তাঁর দিকে। তখন মোদী প্রথমে করমর্দন করেন, তারপর পিঠ চাপড়ে দেন সোমনাথের। এরপরই বিজ্ঞানীকে জড়িয়ে ধরেন তিনি। সেই মুহূর্তের ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। এরপর মিশন কমপ্লেক্সে ঢুকে সব বিজ্ঞানীদের শুভেচ্ছা জানান মোদী। এরপর তিনি ২৩ অগাস্ট দিনটিকে বিশেষ দিন অর্থাৎ 'জাতীয় মহাকাশ দিবস' হিসাবে ঘোষণা করেন।


Follow us on :