০৮ মে, ২০২৪

Tripura: ত্রিপুরায় উল্টোরথে দুর্ঘটনায় স্বজনহারাদের পাশে মোদী, আর্থিক সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-29 10:50:14   Share:   

উল্টোরথের (Ulto Rath) দিন মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষী থাকল ত্রিপুরাবাসী (Tripura)। বৈদ্যুতিক তারের সংস্পর্শে এসে লোহার রথে বিদ্যুৎসংযোগ হয়ে ঘটনাস্থলেই মৃত্যু (Accident) হয় ৩ শিশু সহ ৭ জনের। আহত ১৬। ঘটনাটি ঘটেছে বুধবার ত্রিপুরার ঊনকোটি জেলার কুমারঘাট ব্লক চৌমুহনি এলাকায়। এই ঘটনায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা (Chief Minister Manik Saha) শোকপ্রকাশ করেছেন। এই মর্মান্তিক দুর্ঘটনায় যাঁরা নিকট এবং প্রিয়জনদের হারিয়েছেন, সেই সকল পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। বিদ্যুৎমন্ত্রী, ডিজিএম-এর কাছে রিপোর্ট তলব করেছেন। জানা গিয়েছে, আজ, বৃহস্পতিবার সকাল ১১ টা নাগাদ আহতদের দেখতে হাসপাতালে যাবেন তিনি। এছাড়াও নিহত ও আহতদের জন্য আর্থিক অনুদান ঘোষণা করেছেন। আহতদের বিনাখরচে চিকিৎসা পরিষেবা দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি। স্বজনহারাদের পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi)।

মুখ্যমন্ত্রী বলেন, একসঙ্গে এত জনের মৃত্যু, ত্রিপুরার ইতিহাসে একটি মর্মান্তিক ঘটনা। স্বাস্থ্য দফতরকে নির্দেশ দিয়েছেন প্রত্যেকটি হাসপাতালে এই দুর্ঘটনায় যাঁরা আহত রয়েছেন তাঁদের চিকিৎসা পরিষেবায় যেন কোন ধরনের ত্রুটি না হয়। রাজ্যের মুখ্য সচিবকেও এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এই দুর্ঘটনায় নিহত পরিবারের জন্য আর্থিক চার লক্ষ টাকার অনুদানের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। যাঁরা ৬০ শতাংশের বেশি আহত হয়েছেন তাঁদের আড়াই লক্ষ টাকা করে, ৪০ থেকে ৬০ শতাংশ আহতদের ৭৪ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।এই ঘটনার সঠিক তদন্তের জন্য ঊনকোটি জেলার জেলাশাসকের নেতৃত্বে তদন্তকারী টিম গঠন করা হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবারকে দুই লক্ষ টাকা, আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার কুমারঘাট ইসকন মন্দিরের পক্ষ থেকে উল্টো রথের আয়োজন করা হয়। মূলত ওই রথটি লোহা দিয়ে তৈরি করা হয়েছে। এই উল্টোরথ শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে ব্লক চৌমুহনি পৌঁছতেই রথের চূড়া হাই ভোল্টেজ তারের সংস্পর্শে আসে। নিমেষের মধ্যেই বিদ্যৎস্পৃষ্ঠ হয়ে পড়ে রথ। মুহূর্তের মধ্যে রাজপথে লুটিয়ে পড়ে রথে লোহার সিঁড়ির সংস্পর্শে থাকা ভক্তরা। দাউদাউ করে জ্বলছিল বিদ্যুৎস্পৃষ্ঠ দেহগুলি। এই দৃশ্য খুবই মর্মান্তিক। ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী থেকে শুরু করে সকলের চিৎকার, আর্তনাদ শোনা যায়।

শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, ঘটনাস্থলেই দুটি নয় বছরের শিশু সহ তিনজন মহিলা এবং একজন পুরুষ প্রাণ হারান। আরেকজন হাসপাতালে রেফার করার সময় মাঝপথে প্রাণ হারান। আহত ১৬ জন। আহতরা কুমারঘাট, কৈলাশহর, ঊনকোটি জেলা হাসপাতাল ও জিবিপি হাসপাতালে চিকিৎসাধীন।


Follow us on :