০৫ মার্চ, ২০২৪

Amrit Bharat: বর্ষবরণের আগেই উত্তরবঙ্গবাসীর জন্য মোদীর উপহার! প্রথম অমৃত ভারত এক্সপ্রেস পেল বাংলা
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-30 12:45:41   Share:   

অবশেষে বহু প্রতীক্ষিত অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ রামভূমি থেকে মোদী উদ্বোধন করলেন মালদহ- বেঙ্গালুরু অমৃত ভারত এক্সপ্রেস। এই ট্রেনের অপেক্ষায় ছিল উত্তরবঙ্গবাসী। ৩০ নভেম্বর বেলা ১২টা নাগাদ উদ্বোধন করলেন নমো। এদিন অযোধ্যা ধাম স্টেশনের ফেজ ১ উদ্বোধনের পাশাপাশি, মোট ৮টি নতুন ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এই ৮টি ট্রেনের মধ্যে ২ টি হল বহুল প্রতীক্ষিত অমৃত ভারত এক্সপ্রেস ও ৬ টি হল বন্দে ভারত এক্সপ্রেস।

আজ অর্থাৎ শনিবার রামরাজ্য অযোধ্যায় পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই সবুজ পতাকা উড়িয়ে একইসঙ্গে একাধিক ট্রেনের শুভ সূচনা করলেন তিনি। ২ টি অমৃত ভারত ট্রেনের মধ্যে একটি ট্রেন ছুটবে দ্বারভাঙা- অযোধ্যা- দিল্লি (আনন্দ বিহার টার্মিনাল)-এর মধ্যে। অন্যদিকে দ্বিতীয় অমৃত ভারত ট্রেনটি ছুটবে মালদা টাউন- বেঙ্গালুরু (স্যার এম. বিশ্বেশ্বরাইয়া টার্মিনাল)-এর মধ্যে। অর্থাৎ দেশের প্রথম দুটি অমৃত ভারত এক্সপ্রেসের মধ্যে একটি পাচ্ছে বাংলা। এই অমৃত ভারত এক্সপ্রেসে রয়েছে একাধিক সুবিধা। নিরাপত্তার জন্য প্রথমত পুরো ট্রেনের কামরা মুড়ে ফেলা হয়েছে সিসিটিভি ক্যামেরায়। তবে এই ট্রেনের ভাড়া বন্দে ভারতের থেকে তুলনামূলকভাবে কম ও যেতেও কম সময় লাগে। বর্তমানে এই ট্রেনরে এসি কামরা না থাকলেও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে জানিয়েছেন, এই ট্রেন দুটি জেনারেল ও স্লিপার কোচ সম্বন্বিত হলেও, শীঘ্রই আসন্ন অমৃত ভারত এক্সপ্রেসে থাকবে এসি কোচও।

এদিন অমৃত ভারত ছাড়াও ৬টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এই ৬ টি ট্রেনের রুট হিসেবে রয়েছে, শ্রীমাতা বৈষ্ণো দেবী কাটরা- নয়াদিল্লি, কোয়েম্বাটুর-বেঙ্গালুরু, জালনা-মুম্বই, অযোধ্যাধাম জংশন-দিল্লি (আনন্দ বিহার টার্মিনাল), ম্যাঙ্গালুরু-মাদগাঁও, অমৃতসর-দিল্লি। এতদিন দেশজুড়ে মোট ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবায় যুক্ত ছিল, শনিবার থেকে সেই সংখ্যা বেড়ে হল ৪০।


Follow us on :