১৬ মে, ২০২৪

Rs 75 Coin: নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন ৭৫ টাকার কয়েন প্রকাশ্যে আনলেন প্রধানমন্ত্রী মোদী
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-29 11:48:05   Share:   

২৮ মে অর্থাৎ রবিবার মহাসমারোহে উদ্বোধন করা হয় নয়া সংসদ ভবনের (New Parliament)। আর এই ঐতিহাসিক দিনে অবশেষে প্রকাশ্যে আনা হয় নয়া ৭৫ টাকার কয়েন (Rs 75 Coin)। নয়া সংসদ ভবন উদ্বোধনের স্মারক হিসেবেই ৭৫ টাকার কয়েন বাজারে আনা হয়েছে বলে সূত্রের খবর। রবিবার নিজে হাতে তা সামনে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এই দিনটিকে আরও স্মরণীয় করে রাখতে একই সঙ্গে বিশেষ ডাকটিকিটও প্রকাশ করা হয়।

৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তার সংমিশ্রণে তৈরি এই ৭৫ টাকার কয়েন। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত স্মারক ৭৫ টাকার কয়েনের ওজন হয়েছে ৩৫ গ্রামের মতো। এই কয়েনের সামনে দিকে অশোক স্তম্ভের সিংহের মুখ আছে। অশোক স্তম্ভের ঠিক নীচে দেবনাগরী হরফে 'সত্যমেব জয়তে' লেখা আছে। সেটার ঠিক নীচে লেখা আছে ইংরেজিতে ৭৫ টাকা। সঙ্গে রুপির চিহ্ন রয়েছে। আর ডানদিকে ইংরেজিতে লেখা আছে 'ইন্ডিয়া' (India)। বাঁ-দিকে দেবনাগরী হরফে 'ভারত' লেখা আছে।

তবে এই স্মারক মুদ্রা বাজারে কেনাবেচার জন্য ব্যবহৃত হবে না। অর্থাৎ লেনদেনের জন্য ব্য়বহার করতে পারবেন না মানুষরা। তবে স্মারক মুদ্রা হিসাবে সেই মুদ্রা নিজেদের কাছে রাখা যাবে। সিকিউরিটিজ অফ প্রিন্টিং অফ মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের ওয়েবসাইট থেকে স্মারক মুদ্রা সংগ্রহ করতে পারবেন।


Follow us on :