০৯ মে, ২০২৪

Independence Day 2023: ৭৭ তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে কী বললেন প্রধানমন্ত্রী
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-15 12:02:02   Share:   

আজ ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবস (Independence day 2023)। সারা দেশজুড়ে আজ ৭৭ তম স্বাধীনতা দিবস পালন করা হচ্ছে। ফলে এদিন স্বাধীনতা দিবস উদযাপন করতে মঙ্গলবার সকাল ৭টা নাগাদ লাল কেল্লায় পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এরপর ঠিক সকাল সাড়ে ৭টা নাগাদ পতাকা উত্তোলন করলেন তিনি। পতাকা উত্তোলনের প্রাক্কালে প্রধানমন্ত্রীকে লালকেল্লায় 'গার্ড অফ অনার'ও দেওয়া হয়। এরপর পতাকা উত্তোলনের পরই প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে বক্তব্য রাখেন। তাঁর এই বক্তৃতায় উঠে এসেছে মণিপুর থেকে শুরু করে দুর্নীতি, তুষ্টিকরণ, পরিবারবাদের প্রসঙ্গ।

স্বাধীনতা দিবসের দিন লাল কেল্লায় দাঁড়িয়ে তিনি জাতির উদ্দেশে বক্তৃতা দেন প্রধানমন্ত্রী। তাঁর ভাষণে প্রথমেই উঠে এসেছে মণিপুরের প্রসঙ্গ। তিনি বলেন, গত কয়েক সপ্তাহ ধরে মণিপুর উত্তপ্ত। মা-বোনেদের সম্মান নষ্ট হয়েছে। তবে মণিপুরে শান্তি বজায় রাখতে কেন্দ্র ও রাজ্য যৌথভাবে প্রয়াস চালিয়েছে। ধীরে-ধীরে মণিপুর শান্ত হচ্ছে। এখন মণিপুরে শান্তি রয়েছে। গোটা দেশ মণিপুরের পাশে রয়েছে। এরপরই তিনি দেশের নারীদের ক্ষমতায়নের জন্য বক্তৃতা দিয়েছেন। মহিলাদের আরও বেশী করে স্বাধীনতা দেওয়ার কথা জানিয়েছেন। ২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশে পরিণত হবে বলেও আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

এখানেই থেমে নেই, প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উদযাপনী অনুষ্ঠানের মঞ্চ থেকেই তোপ দাগেন দুর্নীতি, পরিবারবাদ ও তুষ্টীকরণের বিরুদ্ধে। ভারতের গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে পরিবারবাদের বিরুদ্ধে দাঁড়াতে হবে বলে নাম না করে রাজনৈতিক দলগুলির প্রতি কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। এছাড়াও ভারতের অর্থনীতিকে কীভাবে শক্তিশালী করা যায়, সেটাই লক্ষ্য বলে তিনি জানিয়েছেন।

১৪০ কোটি দেশবাসীর স্বপ্ন পূরণ করে ২০৪৭ সালে জাতীয় পতাকা উত্তোলনের সময় ভারতকে বিশ্বভারত করে তোলার বার্তা দিয়ে ৭৭ তম স্বাধীনতা দিবসের ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তব্যের শেষে 'ভারতমাতা কি জয়', 'বন্দে ভারত' বলে শ্লোগানও দেন তিনি।


Follow us on :