১৪ জুন, ২০২৪

Parliament: আদানি-কাণ্ডের জেরে গান্ধীমূর্তির পাদদেশে বিরোধী ধর্না, ৫ দিন পরেও অচল সংসদ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-06 15:51:54   Share:   

আদানি-কাণ্ডের জেরে (Adani Row) বাজেট অধিবেশনের ৫ দিন পরেও বিরোধী হল্লায় উত্তপ্ত সংসদ। সোমবার সূচি মেনেই গান্ধীমূর্তির (Gandhi Statue) কাছে প্রতিবাদ বিক্ষোভে শামিল হয়েছিলেন বিরোধী সাংসদরা। ইতিমধ্যে হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Report) রিপোর্টের ভিত্তিতে আদানি গোষ্ঠীর উপর ওঠা অভিযোগ নিয়ে সংসদে (Parliament) আলোচনা চায় বিরোধীরা।

আর একই দাবিতেই সোমবার কংগ্রেস, সিপিএম এবং বিআরএস-এর মতো দলগুলির সাংসদরা সংসদের উভয়কক্ষে মুলতবি প্রস্তাব এনেছে। মুলতবি প্রস্তাব জমা দিয়েই বিরোধী সাংসদরা এদিন সকালে গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসেন। সংসদের বাজেট অধিবেশনের কৌশল স্থির করতে সোমবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের চেম্বারে বেশ কয়েকটি বিরোধী দলের সদস্যরা বৈঠকে বসেন।

সেই বৈঠকে কংগ্রেস সাংসদদের পাশাপাশি, ডিএমকে, এনসিপি, বিআরএস, জেডিইউ, এসপি, সিপিএম, সিপিআই, জেএমএম, আরএলডি, আরএসপি, আপ, আইইউএমএল, আরজেডি এবং উদ্ধব-পন্থী শিবসেনা সাংসদরা উপস্থিত ছিলেন। তবে সেই বৈঠকে তাৎপর্যপূর্ণভাবে অনুপস্থিত ছিলেন তৃণমূল সাংসদরা। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন টুইট করে জানানা, 'প্রতিবাদ প্রতিবাদের জায়গায় ঠিক আছে এবং চলবে। তবে এই নিয়ে সাংসদ অধিবেশন মুলতুবি করলে চলবে না। কোনও দল যদি এই নিয়ে অধিবেশন মুলতুবি করার চেষ্টা করে, তাহলে জানতে হবে যে, তারা আদপে বিজেপিকে সাহায্য করছে।'

বৈঠকে না যোগ দিলেও গান্ধীমূর্তির পাদদেশে চলা প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সোমবার গান্ধীমূর্তির নীচে তৃণমূলের মহুয়া ছাড়াও কংগ্রেস নেতা খাড়গে, অধীররঞ্জন চৌধুরী, শিবসেনা নেতা সঞ্জয় রাউত এবং অন্য দলের সদস্যদের বিক্ষোভে শামিল হতে দেখা গিয়েছে।


Follow us on :