২১ মে, ২০২৪

Omicron: কেন্দ্রের বড় ঘোষণা! চালু হল ওমিক্রনের বুস্টার ডোজ 'জেমকোভ্যাক-ওম'
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-24 21:07:43   Share:   

দেশবাসীর জন্য সুখবর! প্রায় তিন বছর করোনা (Corona Virus) মহামারীতে ভুগতে হয়েছে বিশ্ববাসীকে। করোনার দাপট কমে গেলেও মাঝে ফের কোভিড মাথাচাড়া দিয়ে উঠেছিল। জানা গিয়েছিল, কোভিডের ভ্যারিয়েন্ট ওমিক্রনের ফলেই ফের করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছিল। তবে এবারে আর ভয় নেই। কারণ আজ থেকে দেশে চালু হল ওমিক্রনের (Omicron) বুস্টার ভ্যাকসিন 'জেমকোভ্যাক-ওম (GEMCOVAC-OM)। ২৪ জুন, শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং কোভিডের জন্য একটি ওমিক্রন-নির্দিষ্ট এমআরএনএ-ভিত্তিক বুস্টার ভ্যাকসিন চালু করলেন।


ড্রাগ কন্ট্রোলের তরফে জানানো হয়েছে, নতুন এই ডোজটি ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শনিবার একটি বিবৃতিতে বলা হয়েছে, GEMCOVAC-OM হল ভারতের প্রথম mRNA ভ্যাকসিন যা Gennova দ্বারা দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। এটি ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি (DBT) এবং বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসট্যান্স কাউন্সিল (BIRAC)-এর  অর্থের সাহায্যে তৈরি করা হয়েছে। ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া কয়েকদিন আগেই এই ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী ড. জিতেন্দ্র সিং জানান, প্রথমবার ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে বুস্টার ভ্যাকসিন চালু করা হল। যাঁরা কো-ভ্যাকসিন বা কোভিশিল্ডের দু-টি ডোজ নিয়েছেন, তাঁরা এই বুস্টার ডোজটি নিতে পারবেন। 

উল্লেখ্য, এটি একটি থার্মোস্টেবল ভ্যাকসিন। অর্থাৎ এই ভ্যাকসিনের জন্য mRNA-ভিত্তিক ভ্যাকসিনগুলির মতো 'কোল্ড চেইন' পরিকাঠামোর প্রয়োজন হয় না। এর ফলে সহজেই দেশের যে কোনও প্রান্তে এই ভ্যাকসিন পাঠানো সম্ভব। এছাড়াও প্রথাগত সিরিঞ্জের পরিবর্তে একটি সুঁচ-মুক্ত ইনেজেকশন ডিভাইস সিস্টেম ব্যবহার করে বুস্টার ডোজটি নেওয়া যাবে।


Follow us on :