২৪ জুন, ২০২৪

Rail: এবার রেলপথে বাংলার সঙ্গে জুড়তে চলেছে ভুটান, শীঘ্রই শুরু হবে সমীক্ষা
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-07 16:31:22   Share:   

ভ্রমণপ্রেমীদের জন্য সুখবর। এবার রেলপথে বাংলার সঙ্গে জুড়তে চলেছে ভুটান। প্রচুর মানুষই প্রতি বছর ভুটানে যান। সড়কপথে সীমান্ত পেরিয়ে যেতে হয় সে রাজ্যে। তবে এবার সরাসরিই বাংলা থেকে ট্রেনে চেপে ভুটান যাওয়া যাবে। খুব শীঘ্রই নয়া এই রেলপথ নিয়ে সমীক্ষা শুরু হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি ভুটানের রাজা জিগমি খেসার নামগেল ওয়াংচুক (Jigme Khesar Namgyel Wangchuck) ভারত সফরে আসেন।

তাঁর এই ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দীর্ঘ বৈঠক হয়। আর সেই বৈঠকে ভারত এবং ভুটানের অর্থনীতি-সম্পর্ক সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়। যার মধ্যে রেল যোগাযোগ স্থাপনের বিষয়টিও উঠে আসে বলে জানা গিয়েছে। এমনকি ভারতের সঙ্গে রেল যোগাযোগ তৈরি নিয়ে বেশ আগ্রহ প্রকাশ করেছেন খোদ ভুটানের রাজা ওয়াংচুক।

তবে কোন পথে সে দেশের রেল যোগাযোগ তৈরি হবে তা নিয়ে সমীক্ষা হবে। আর সেই কাজ খুব শীঘ্রই শুরু হবে। এই বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী এবং ভুটানের রাজা জিগমি খেসার নামগেল ওয়াংচুক দুজনেই সম্মত হয়েছেন বলে জানা গিয়েছে। দুই দেশের প্রধানের আলোচনায় প্রস্তাবিত দুটি রাস্তার কথা উঠে এসেছে। একটি অসমের কোকরাঝড় হয়ে ভুটানের গেলেফু পর্যন্ত। অন্যদিকে পশ্চিমবঙ্গের বানারহাট হয়ে ভুটানের সামসের মধ্যে রেল সংযোগ তৈরি করা নিয়েও ভারত্ত এবং ভুটান সহমত হয়েছে বলে জানা যাচ্ছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কি হবে তা রেলের তরফে সমীক্ষার পরেই স্পষ্ট হবে।

তবে ভারত এবং ভুটানের মধ্যে রেল যোগাযোগ তৈরি হলে দু'দেশ আরও কাছাকাছি আসবে বলেই মনে করা হচ্ছে। তবে এই বৈঠকের পরেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। যেখানে তিনি লিখছেন, ভুটানের রাজাকে স্বাগত জানাতে পেরে আমি খুশি। ভারত এবং ভুটানের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বিস্তারিত এবং ইতিবাচক বৈঠক হয়েছে বলেও সোশ্যাল মিডিয়ায় উল্লেখ প্রধানমন্ত্রীর সোশ্যাল মিডিয়ায়। একই সঙ্গে ভুটানের পাশে থাকারও বার্তা দিয়েছেন মোদী।

জানা গিয়েছে, ভারত এবং ভুটানের মধ্যে শুধু রেল যোগাযোগ নয়, বেশ কয়েকটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। যার মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা, পরিকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ, শিক্ষা-স্বাস্থ্যের বিষয়টি রয়েছে বলেও জানা গিয়েছে। যা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।


Follow us on :